বেকারত্ব দূরীকরণে তরুণ উদ্যোক্তা মেলার আয়োজন

বেকারত্ব দূরীকরণে তরুণ উদ্যোক্তা মেলার আয়োজন
বেকারত্ব দূরীকরণে একটি কার্যকর সমাধান হিসেবে ব্যবসায়িক উদ্যোগে তরুণদের অনুপ্রাণিত ও উৎসাহিত করতে এবং প্রান্তিক তরুণদের ক্ষমতায়নে ‘তরুণ উদ্যোক্তা মেলা’ অনুষ্ঠিত হয়েছে।

সেভ দ্য চিলড্রেন আয়োজিত দুদিনব্যাপী এ মেলা গত ১৪-১৫ জুন সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশের গুলশান কার্যালয়ের আঙিনায় অনুষ্ঠিত হয়। মেলায় বসেছিল ১৪টি স্টল। মেলার উদ্দেশ্য ছিল দেশের বিভিন্ন প্রান্তের তরুণ উদ্যোক্তাদের জন্য তাদের পণ্য প্রদর্শন এবং তাদের ব্যবসার প্রচারের সাথে সাথে আয়ের সুযোগ তৈরি করা।

মেলায় ১৪টি স্টলের প্রতিটিতে দেশের নানা প্রান্ত থেকে আসা ১৪টি ব্যবসায়িক উদ্যোগের পণ্য প্রদর্শন ও বিক্রি করা হয়। যেখানে হস্তশিল্প, কারুপণ্য, আঞ্চলিক খাবার ও পোশাক ইত্যাদি ছিল। প্রতিটি উদ্যোগই সেভ দ্য চিলড্রেনের অ্যাডুকেশন ফর ইয়ুথ এমপাওয়ারমেন্ট (আই) প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষণ এবং ব্যবসা উন্নয়নে সহায়তা পেয়েছে। তরুণ উদ্যোক্তাদের সাথে যুক্ত হতে এবং কেনাকাটার মাধ্যমে তাদের উদ্যোগকে সমর্থন দিতে মেলা জনসাধারণের জন্য উন্মুক্ত ছিল।

নার্গিস আক্তার এবং তার সাত বন্ধু তাদের অনলাইন উদ্যোগ ‘তারামেলা’র অধীনে ঘরে তৈরি খাদ্যপণ্য যেমন ঘি, পিঠা, মাখন, সরিষার তেল ইত্যাদি বিক্রি করতে চট্টগ্রাম থেকে আসেন। নাসরিন বলছিলেন- এ মেলাতেই একজন বিক্রেতা হিসাবে গ্রাহকদের সাথে তার প্রথম সরাসরি যোগাযোগ। এর আগে শুধু অনলাইনে তারা পণ্য বিক্রি করতেন। এ মেলা তাকে সরাসরি বিপণনের অভিজ্ঞতা দিয়েছে এবং গ্রাহক ও বাজার পরিচালনার বিষয়ে আরও অনেক তথ্য দিয়েছে।

নাসরিন বলেন, আমি আই প্রকল্পের প্রশিক্ষণ এবং কর্মশালা থেকে যা শিখেছি তা প্রয়োগ করতে পেরেছি এখানে। এ মেলা আমাকে সবচেয়ে ভালো উপায়ে ব্যবসায়িক উদ্যোগ বুঝতে সাহায্য করছে।

বাজার-সংশ্লিষ্ট বৃত্তিমূলক দক্ষতা প্রশিক্ষণ, জীবন দক্ষতা এবং কর্মসংস্থান প্রশিক্ষণ দিয়ে সেভ দ্য চিলড্রেনের অ্যাডুকেশন ফর ইয়ুথ এমপাওয়ারমেন্ট (আই) প্রকল্প ২০ বছরেরও বেশি সময় ধরে তরুণদের ক্ষমতায়নে কাজ করে আসছে। প্রকল্পের অন্যতম প্রধান লক্ষ্য উদ্যোক্তা উন্নয়ন, যেখানে প্রান্তিক তরুণদের উদ্যোক্তা প্রশিক্ষণ, ব্যবসায়িক পরিকল্পনা উন্নয়ন, পরামর্শ এবং আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ তৈরি করে দেওয়া।

অর্থসংবাদ/এসইউ

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেঁয়াজের দামে শঙ্কায় কৃষক, ক্ষুব্ধ ক্রেতা
ঘন কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি বন্ধ
তিনদিন সেন্টমার্টিনের হোটেল-মোটেল বন্ধ
চিটাগাং সিনিয়রস ক্লাবের নতুন প্রেসিডেন্ট বাবলু
স্থলবন্দর এলাকায় মর্টারশেল, ধ্বংস করলো সেনাবাহিনী
রংপুরের তারাগঞ্জ সভাস্থলে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল শুরু
ময়মনসিংহে মালবাহী ট্রাকে ট্রেনের ধাক্কা, নিহত ৪
এক জালে ১৫৯ পোপা মাছ, দাম হাঁকছেন ২ কোটি
রেললাইনের ক্লিপ খুলে নিলো দুর্বৃত্তরা, অল্পের জন্য রক্ষা