এয়ারবাস থেকে রেকর্ড ৫০০ উড়োজাহাজ কিনবে ইন্ডিগো

এয়ারবাস থেকে রেকর্ড ৫০০ উড়োজাহাজ কিনবে ইন্ডিগো
এয়ারবাস থেকে ৫০০ উড়োজাহাজ ক্রয় করতে যাচ্ছে ভারতীয় উড়োজাহাজ সংস্থা ইন্ডিগো। প্যারিস এয়ার শোতে এ ক্রয়াদেশ চুক্তিতে পৌছিয়েছে উভয় পক্ষ। বিবিসির প্রতিবেদনে বলা হয়, এ চুক্তির আর্থিক মূল্য দাঁড়াতে পারে ৫ হাজার ৫০০ কোটি ডলার। এ নিয়ে এয়ারবাস থেকে ১ হাজার ৩৩০ টি উড়োজাহাজের ক্রয়াদেশ চুক্তি করল ভারতভিত্তিক উড়োজাহাজ সংস্থাটি।

২০৩০ থেকে ২০৩৫ সালের মধ্যে উড়োজাহাজগুলো ডেলিভারি দেয়া হবে বলে আশা করা হচ্ছে। এয়ারবাসের এ৩২০ ও এ৩২১ মডেল থাকছে নতুন এই ক্রয়াদেশে। ইন্ডিগোর রেকর্ড ওই ক্রয়াদেশ তাদের বিশ্বে অন্যান্য বড় উড়োজাহাজ সংস্থার কাতারে নিয়ে যাবে। এ ছাড়া বিমান কেনার ক্ষেত্রে তারা প্রভাবশালীদের সারিতেও চলে যাবে। আর এসব ঘটবে এমন সময়ে, যখন ভারতে করোনা মহামারির পর বিমান চলাচল ব্যাপকভাবে বেড়ে গেছে।

পরবর্তী কয়েক বছরে জি২০ ভুক্ত দেশগুলোর মধ্যে সবচেয়ে দ্রুত সম্প্রসারমান অর্থনীতি থাকবে ভারত। এ সময় অনেকেই প্রথমবারের মতো আকাশপথে ভ্রমণ করবে। বিশাল এ বাজারকে সামনে রেখে বড় অংকের এ ক্রয়াদেশ দিল ইন্ডিগো। বর্তমানে ভারতের অভ্যন্তরীণ এভিয়েশন বাজারের প্রায় ৬০ শতাংশ নিয়ন্ত্রণ ইন্ডিগোর হাতে। বর্তমানে তিন শতাধিক উড়োজাহাজ নিয়ে পরিচালিত হচ্ছে সংস্থাটি।

এর আগে গত ফেব্রুয়ারিতে ৪৭০টি উড়োজাহাজের ক্রয়াদেশ দিয়ে খবরের শিরোনাম হয়েছিল ইন্ডিগোর স্থানীয় প্রতিদ্বন্দ্বী এয়ার ইন্ডিয়া। এয়ারবাস ও বোয়িং থেকে ৪৭০ টি উড়োজাহাজের ক্রয়াদেশ দিয়েছিল তারা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া