পুঁজিবাজারে সর্বোচ্চ রিটার্ন দিয়েছে জীবন বিমা খাত

পুঁজিবাজারে সর্বোচ্চ রিটার্ন দিয়েছে জীবন বিমা খাত
দেশের পুঁজিবাজারে বছরের প্রথম ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন’২৩) সর্বোচ্চ রিটার্ন পেয়েছে জীবন বিমা খাতের বিনিয়োগকারীরা। আর রিটার্নের দিক থেকে সবচেয়ে মন্দ অবস্থানে রয়েছে আর্থিক প্রতিষ্ঠান খাত। সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান গ্রিন ডেল্টা ড্রাগন অ্যাসেট ম্যানেজমেন্টের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

তথ্য মতে, চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ে বিনিয়োগকারীদের সর্বোচ্চ ২৩ দশমিক ২০ শতাংশ রিটার্ন দিয়েছে লাইফ ইন্স্যুরেন্স।

বিনিয়োগকারীদের সর্বোচ্চ রিটার্ন দেয়ার তালিকায় দ্বিতীয় স্থানে আছে ভ্রমণ ও অবকাশ খাত। এ খাতের বিনিয়োগকারীরা গত ৬ মাসে ১৬ দশমিক ৭০ শতাংশ রিটার্ন পেয়েছে। তালিকার তৃতীয় স্থানে রয়েছে সিমেন্ট খাত। এ খাতের বিনিয়োগকারীরা বছরের প্রথম ৬ মাসে রিটার্ন পেয়েছে ১৫ দশমিক ৫০ শতাংশ।

খাদ্য ও আনুষাঙ্গিক খাতের বিনিয়োগকারীরা জুন পর্যন্ত ১১ দশমিক ৪০ শতাংশ রিটার্ন পেয়েছে। সাধারণ বিমা খাত রিটার্ন দিয়েছে ৯ দশমিক ৩০ শতাংশ। আইটি খাতের বিনিয়োগকারীরা এ সময়ে ৯ দশমিক ২০ শতাংশ রিটার্ন পেয়েছে। চামড়া খাতের বিনিয়োগকারীদের রিটার্নের পরিমাণ ছিল ৯ দশমিক ১০ শতাংশ।

গ্রিন ডেল্টা ড্রাগন অ্যাসেট ম্যানেজমেন্টের তথ্য বলছে, সেবা ও আবাসন খাত বিনিয়োগকারীদের বছরের প্রথম ৬ মাসে ৮ দশমিক ১০ শতাংশ রিটার্ন দিয়েছে। একই সময়ে ব্যাংক খাতের রিটার্নের পরিমাণ ছিল ৬ দশমিক ৩০ শতাংশ। আর টেলিকমিউনেকশন খাতের কোম্পানিগুলো বিনিয়োগকারীদের ৫ দশমিক ৮০ শতাংশ রিটার্ন দিয়েছে।

এছাড়াও পেপার ও প্রিন্টিং খাত ৫ দশমিক ৭০ শতাংশ, বিবিধ খাত ৫ দশমিক ১০ শতাংশ, পাট খাত ২ দশমিক ৪০ শতাংশ, প্রকৌশল খাত ২ দশমিক ১০ শতাংশ, বস্ত্র খাত ১ দশমিক ৫০ শতাংশ এবং জ্বালানি খাত বিনিয়োগকারীদের ০ দশমিক ৯০ শতাংশ পর্যন্ত রিটার্ন দিয়েছে।

অপরদিকে বছরের প্রথম ৬ মাসে বিনিয়োগকারীদের হতাশ করেছে চার খাতের প্রতিষ্ঠান। খাতগুলো হচ্ছে- আর্থিক প্রতিষ্ঠান, সিরামিকস, ওষুধ ও রসায়ন এবং মিউচুয়াল ফান্ড। এই চার খাতের বিনিয়োগকারীরা গেল ৬ মাসে রিটার্ন পাননি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত