আমি বীরাঙ্গনা বলছি নাটকের মঞ্চায়ন আয়োজন করেছে ব্র্যাক ব্যাংক

আমি বীরাঙ্গনা বলছি নাটকের মঞ্চায়ন আয়োজন করেছে ব্র্যাক ব্যাংক
নারী গ্রাহক ও ছাত্রছাত্রীদের জন্য ‘আমি বীরাঙ্গনা বলছি’ নাটকের মঞ্চায়ন আয়োজন করেছে ব্র্যাক ব্যাংক।

দীর্ঘকাল ধরে একটি গুরুত্বপূর্ণ সাহিত্যিকর্ম হিসেবে স্বীকৃত, নীলিমা ইব্রাহিমের মাস্টারপিস ‘আমি বীরাঙ্গনা বলছি’ নারীদের উপর যুদ্ধের প্রভাব গভীরভাবে তুলে এনেছে। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় যুদ্ধের অস্ত্র হিসেবে ধর্ষণের ব্যবহারকে তিনি সাহসিকতার সাথে বর্ণনা করছেন।

গত ২৩ জুন ব্র্যাক ব্যাংক-এর পৃষ্ঠপোষকতায় স্পর্ধা: ইনডিপেন্ডেন্ট থিয়েটার কালেক্টিভ (স্পর্ধা আইটিসি) বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে এই নাটকটি মঞ্চস্থ করে। বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীরা এবং ব্র্যাক ব্যাংক-এর নারী গ্রাহকরা স্বনামধন্য পরিচালক সৈয়দ জামিল আহমেদের ডিজাইন ও পরিচালনায় এই লাইভ থিয়েট্রিকাল পারফরম্যান্স উপভোগ করেন।

যুদ্ধের সময় নারীদের উপর ঘটে যাওয়া শোষণ প্রায়শই সমাজে নীরবতায় আবৃত থাকে। ‘আমি বীরাঙ্গনা বলছি’ সমাজে বিদ্যমান ধারণাকে চ্যালেঞ্জ করতে এবং যুদ্ধের রেখে যাওয়া ক্ষতগুলোর প্রতিফলন ঘটিয়েছে। পারফরম্যান্সটি যুদ্ধের সময় অকল্পনীয় দুর্ভোগ সহ্য করা নারীদের শক্তি, সহনশীলতা এবং মর্যাদাকে তুলে ধরে। নীলিমা ইব্রাহিমের সাহিত্যকর্মে একটি স্বাধীন জাতির জন্মের পেছনে নারীদের সাহসিকতার ভূমিকা প্রদর্শন করেছে।

একটি মূল্যবোধ-ভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে, ব্র্যাক ব্যাংক দেশের শিল্প, সংস্কৃতি এবং ইতিহাসকে লালন করে এবং সমাজে তা ছড়িয়ে দেওয়ার জন্য কাজ করে। এই থিয়েটার পারফরম্যান্সটির মাধ্যমে মুক্তিযুদ্ধে বীর নারীদের অদম্য মনোবল ও সহনশীলতার প্রতি সম্মান প্রদর্শন করেছে ব্র্যাক ব্যাংক।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন