ব্যাংক পরিচালক পদে এক পরিবারের সর্বোচ্চ ৩ জন রাখার নির্দেশ

ব্যাংক পরিচালক পদে এক পরিবারের সর্বোচ্চ ৩ জন রাখার নির্দেশ
ব্যাংক কোম্পানি (সংশোধন) আইন, ২০২৩ এর ১৫(১০) ধারা পরিপালনে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এই আইন পরিপালন করতে স্বল্প সময়ের মধ্যে এক পরিবার থেকে পরিচালক সংখ্যা তিনজনে নামিয়ে আনার নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (২৬ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে দেশের তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী বরাবর চিঠি দেয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ (সংশোধন ২০১৮) এর ১৫(১০) ধারায় কোনো একক পরিবার হতে ৪ জনের অধিক সদস্য একই সময় কোনো ব্যাংক কোম্পানির পরিচালক পদে অধিষ্ঠিত থাকবে না মর্মে উল্লেখ ছিল। এই আইন সংশোধন করা হয়েছে। সে অনুযায়ী কোনো একক পরিবার থেকে ৩ জনের অধিক সদস্য একই সময় কোনো ব্যাংক কোম্পানির পরিচালক পদে অধিষ্ঠিত থাকবে না।

এমতাবস্থায়, কোনো ব্যাংকের পরিচালকের পদত্যাগ করা আবশ্যক হলে পরিচালকগণের মধ্যে থেকে কোন পরিচালক পদত্যাগ করবেন তা পারস্পরিক সমঝোতার মাধ্যমে নির্ধারিত হবে এবং পারস্পরিক সমঝোতায় উপনীত হতে ব্যর্থ হলে তা পরিচালনা পর্ষদের সভায় লটারীর মাধ্যমে নির্ধারণ করতে হবে।

স্বল্পতম সময়ের মধ্যে একক পরিবার হতে পরিচালক সংখ্যা ৩ জনে নামিয়ে এনে বিষয়টি ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, ডিভিশন-২ কে অবহিত করার জন্যও নির্দেশ দেওয়া হয়েছে।


আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো