গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ

গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
নিবন্ধিত গ্রাহক সংখ্যায় সব প্রতিষ্ঠানকে ছাড়িয়ে শীর্ষে উঠে এসেছে দেশের অন্যতম মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান ‘নগদ।’ চলতি বছরে কোম্পানিটি গ্রাহক সংখ্যায় রেকর্ড গড়েছে। তাতে নগদের নিবন্ধিত গ্রাহক সংখ্যা পৌঁছেছে ৮ কোটি ৮৫ লাখে। এর আগে দেশের সবচেয়ে বেশি নিবন্ধিত গ্রাহকের প্রতিষ্ঠান হিসেবে রাজত্ব করা গ্রামীণফোনের গ্রাহক সংখ্যা কমে দাঁড়িয়েছে ৮ কোটি ২১ লাখ।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের সর্বশেষ হিসাব অনুসারে এ তথ্য জানা গেছে।

২০১৯ সালে যাত্রা শুরু করার পর সে বছর ৭৮ লাখ গ্রাহক নিয়ে বছর শেষ করেছিল বাংলাদেশ ডাক বিভাগের এই ডিজিটাল লেনদেন করার প্রতিষ্ঠানটি। পরের বছর শেষে নগদের গ্রাহক সংখ্যা দাড়ায় ২ কোটি ৩৬ লাখে। ২০২১ সালে ৫ কোটি ৮২ লাখ গ্রাহক নিয়ে বছর শেষ করে নগদ। ২০২২ সালে এই সংখ্যা পৌঁছে যায় ৭ কোটি ৫ লাখে। আর এ বছর সব রেকর্ড ভেঙে নগদের নিবন্ধিত গ্রাহক হলো ৮ কোটি ৮৫ লাখের ওপরে।

নগদ কর্তৃপক্ষ বলছে, মূলত একের পর এক চমক জাগানো সব উদ্ভাবন বড় ভূমিকা রেখেছে তাদের এই অগ্রযাত্রায়। নিমেষেই অ্যাকাউন্ট খোলার পদ্ধতি নিয়ে সামনে আসায় এত দ্রুত গ্রাহক টানতে পারছে তারা। আগে একটি অ্যাকাউন্ট খোলা বেশ কয়েক দিনের ব্যাপার ছিল। নগদের উদ্ভাবিত ইকেওয়াইসি'র মাত্র কয়েক মিনিটের মধ্যে অ্যাকাউন্ট খুলে ফেলা যায়। আর এটাই নগদের প্রতি কোটি মানুষকে আকৃষ্ট করেছে।

এছাড়া সাশ্রয়ী খরচ এবং বেশ কয়েকটি সরকারি সেবাকে ডিজিটাল লেনদেনের আওতায় আনায় নগদের যেমন প্রসার হয়েছে; লাভ হয়েছে সরকারেরও। সামাজিক নিরাপত্তা ভাতা এবং প্রাথমিক শিক্ষার উপবৃত্তিকে ঝামেলাহীন করেছে নগদ। এর বাইরে সরকারের বিভিন্ন ভাতা বিতরণ করছে নগদ। ফলে সরকার ও কোটি কোটি গ্রাহকের যেমন খরচ ও সময় বেঁচেছে গ্রাহক বেড়েছে নগদেরও তাতে দেশে আথিক অন্তর্ভুক্ততে ইতিবাচক ফলাফলও চোখে পড়ছে।

নগদের এই দ্রুত উত্থানের পেছনে আছে প্রতিষ্ঠানটির গ্রাহক বান্ধবসেবা ও উদ্ভাবন বড় ভূমিকা রেখেছেন। প্রতিষ্ঠানটির চিফ কমার্শিয়াল অফিস সিহাব উদ্দিন চৌধুরী এ প্রসঙ্গে গণমাধ্যমকে বলেন, নগদের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক সবসময় বলেন, গ্রাহকের জীবন আরও সহজ করাই নগদের প্রধান কাজ। আর সেটা আমরা করতে পেরেছি বলেই আজ নগদ দেশের সবচেয়ে বড় গ্রাহক পরিবারের প্রতিষ্ঠান। আমরা শুরু থেকে জোর দিয়েছি কিভাবে উদ্ভাবনী শক্তি ব্যবহার করে মানুষের জীবন সহজ করা যায়, সেটার ওপর। সে জন্যই আমরা মুহুর্তে অ্যাকাউন্ট খোলার জন্য ই-কেওয়াইসি এবং *১৬৭# নিয়ে এসেছি। এতে প্রমাণ হয়েছে, সেবা সহজ হলে মানুষ অত্যাধুনিক প্রযুক্তিকে গ্রহন করতে প্রস্তুত আছে।

সিহাব উদ্দিন চৌধুরী আরও বলেন, নগদ খুব দ্রুত ডিজিটাল ব্যাংক নিয়ে আসছে। আমরা এই শিক্ষা কাজে লাগিয়ে আরও আধুনিক, সহজতর এবং ব্যাপক সেবা নিয়ে আসতে চাই মানুষের জন্য।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ