সিরাক-বাংলাদেশের বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপন

সিরাক-বাংলাদেশের বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপন

`প্রজনন স্বাস্থ্য সকলের অধিকার, নিশ্চিত করাই আমাদের অঙ্গীকার' এই স্লোগানকে সামনে রেখে সিরাক-বাংলাদেশ Improving SRHR in Dhaka প্রকল্পের আওতায় বিশ্ব জনসংখ্যা দিবস ২০২৩ উদযাপন করেছে। আইপাস বাংলাদেশের সহযোগিতায় গত ১৭-৩১ জুলাই পর্যন্ত ১৫ দিনব্যাপী ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতাভুক্ত ৫৯টি এলাকায় এটি উদযাপিত হয়।


ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতাভুক্ত ৫৯টি এলাকাগুলো হলো- উত্তরা (৮ টি এলাকা), মোহাম্মদপুর (১০ টি এলাকা), খিলগাঁও (৫ টি এলাকা), আগা সাদেক (৩ টি এলাকা), লালবাগ, শুক্রাবাদ, মাদারটেক (২ টি এলাকা), বাসাবো (২ টি এলাকা), যাত্রাবাড়ি (৫ টি এলাকা), মিরপুর (১৪ টি এলাকা), হাজারীবাগ (৩ টি এলাকা), মহাখালী (৩ টি এলাকা), এবং কামরাঙ্গীরচর (২ টি এলাকা)।


প্রকল্পের আওতাভুক্ত ‘প্রজনন স্বাস্থ্য বন্ধু’ নামে পরিচিত স্বেচ্ছাসেবীরা জেনারেল প্র্যাক্টিশনারদের (চিকিৎসক) প্রদানকৃত সেবা প্রচারণার জন্য নানান কার্যক্রমের সমন্বয়ে যেমন- র‍্যালি, মাইকিং এবং সেশন পরিচালনার মাধ্যমে কমিউনিটি ক্যাম্পেইন আয়োজন করেছে। এই ক্যাম্পেইনের উদ্দেশ্য ছিলো বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপন, উইমেন প্লাস স্বাস্থ্যকেন্দ্রের প্রচারণা এবং কমিউনিটির মানুষদের মধ্যে যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধি।


পুরো কার্যক্রম আয়োজন এবং পরিচালনায় স্বেচ্ছাসেবীরা নিজ উদ্যোগে এগিয়ে এসেছেন এবং তাদের অভিজ্ঞতা শেয়ার করেছেন। ফায়দাবাদ উত্তরার ‘প্রজনন স্বাস্থ্য বন্ধু’ হালিমাতুস সাদিয়া বলেন, এটি আমার জন্য ভিন্ন একটি অভিজ্ঞতা ছিলো। আমরা আমাদের কমিউনিটির মানুষদের কাছ থেকে বেশ ভালো সাপোর্ট পেয়েছি। নতুন বেশ কিছু বিষয় সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করতে পেরেছি যেমন- মাইকিং করা, কমিউনিটির মানুষদের সাথে নিয়ে কাজ করা ইত্যাদি।


মেরাদিয়া খিলগাঁওয়ের ‘প্রজনন স্বাস্থ্য বন্ধু’ রবিউল আওয়াল জানান, আমি আমার টীমে লিডার হিসেবে দায়িত্ব পালন করছি। এবারের বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপনের আয়োজনটা ছিলো ভিন্ন রকম। কারণ দিনটি খুবই রৌদ্রজ্জ্বল ছিলো এবং কমিউনিটির মানুষদের কাছে হাতপাখাটি খুবই উপকারী মনে হয়েছে। আমরা এই সুযোগটিকে কাজে লাগিয়ে প্রজনন স্বাস্থ্যসেবার প্রচারণা করতে পেরেছি এবং কমিউনিটির মানুষজন স্বতঃস্ফূর্তভাবে র‍্যালিতে অংশগ্রহণ করেছে।


উত্তর শাহজাহানপুর এলাকার ‘প্রজনন স্বাস্থ্য বন্ধু’ শিরিন আক্তার নুপুর বলেন, ইভেন্টটি সফলভাবে সম্পন্ন করতে পেরে আমাদের টিম খুবই আনন্দিত ছিলো। এটি আমাদেরকে নতুন মানুষদের সাথে পরিচয়ের একটি সুযোগ করে দিয়েছে এবং ভবিষ্যতে আরও সুন্দরভাবে ইভেন্ট আয়োজনের জন্য আত্মবিশ্বাস যোগান
দিয়েছে।


বোরহানপুর, হাজারীবাগ এলাকার ‘প্রজনন স্বাস্থ্য বন্ধু’ শিশির দাস জানান, “আমাদের জেনারেল প্র্যাক্টিশনারের (চিকিৎসক) সহযোগিতায় উনার স্বাস্থ্যকেন্দ্রের সামনে আমরা একটি র‍্যালি আয়োজন করেছি। উনি বেশ সহায়তা করেছেন এবং আমরা জেনারেল প্র্যাক্টিশনারের প্রদানকৃত সেবা বিষয়ক লিফলেট ও স্টিকার, এবং পরিবার পরিকল্পনা পদ্ধতি বিষয়ক বার্তা সমন্বিত হাতপাখা বিলি করেছি। কমিউনিটির মানুষজন এই ইভেন্টটি সফলভাবে সম্পন্ন করতে আমাদের সহায়তা করেছেন।


নুরজাহান রোড, মোহাম্মদপুর এলাকার ‘প্রজনন স্বাস্থ্য বন্ধু’ মায়াবী আক্তার মাওয়া বলেন, জেনারেল প্র্যাক্টিশনারের (জিপি) স্বাস্থ্যকেন্দ্রের সামনে ইভেন্ট আয়োজন থেকে শুরু করে বাস্তবায়ন পর্যন্ত প্রতিটি পর্যায় আমরা উপভোগ করেছি। যদিও আমাদের টিমের কিছু সদস্য পরীক্ষার জন্য যুক্ত হতে পারেননি তবে তারা আমাদের পুরো ইভেন্ট আয়োজনে সহযোগিতা করেছে।


প্রতিটি এলাকায় ১০ জন স্বেচ্ছাসেবী তাদের নির্ধারিত জেনারেল প্র্যাক্টিশনার (চিকিৎসক) ও কমিউনিটির আরও ১০ জন মানুষকে সাথে নিয়ে র‍্যালি আয়োজন ও সকলের মাঝে প্রজনন স্বাস্থ্য সেবা সম্পর্কিত বার্তা সম্বলিত হাতপাখা বিলি করার মাধ্যমে দিবস উদযাপন সম্পন্ন করেন। এই পুরো কার্যক্রম আয়োজনে অংশগ্রহণ করেছেন সিরাক-বাংলাদেশ’র প্রোগ্রাম ম্যানেজার তাসনিয়া আহমেদ, এসবিসিসি অফিসার- খাদিজা কালাম, মো. নাজমুল হাসান, কাকলী আক্তার, শাহিদা খাতুন, মো. শফিউল্লাহ, আইপাস বাংলাদেশ’র সিনিয়র অ্যাডভাইজর (এসবিবিসি এবং কমিউনিকেশন) মো. এখলাস উদ্দিন এবং এসবিসি কোঅরডিনেটর জিনিয়া ফেরদউস।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন