শিশুর যত্নে বাবাদেরও ২০ সপ্তাহের ছুটি দিবে স্ট্যান্ডার্ড চার্টার্ড

শিশুর যত্নে বাবাদেরও ২০ সপ্তাহের ছুটি দিবে স্ট্যান্ডার্ড চার্টার্ড
স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বৈশ্বিকভাবে পিতৃকালীন ছুটি সুবিধা বৃদ্ধির ঘোষণা দিয়েছে। পিতা-মাতা উভয়ের জন্য শিশুর যত্ন ও দায়িত্ব পালনের সমান সুযোগ নিশ্চিতের লক্ষ্যে আগামী ১লা সেপ্টেম্বর থেকে এই ছুটির বর্ধিত মেয়াদকাল কার্যকর হবে। বর্ধিত সুবিধার অংশ হিসেবে ব্যাংকের কর্মীরা লিঙ্গ, সম্পর্কগত অবস্থা কিংবা পরিবারে শিশুর আগমনের ধরণ নির্বিশেষে নূন্যতম ২০ সপ্তাহ ছুটি সুবিধা উপভোগ করতে পারবেন।

সম্প্রতি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জানা যায়, সকল কর্মজীবী পিতা-মাতার কথা বিবেচনা করে এই সুবিধাগুলো প্রদান করা হবে। এটি একটি ন্যায্য ও অন্তর্ভুক্তিমূলক কর্মপদ্ধতি নিশ্চিতে ব্যাংকের প্রতিশ্রুতির অংশ, যাতে করে সকল কর্মী তাদের কর্মজীবন এবং পারিবারিক জীবনের মধ্যে ভারসাম্য বজায় রেখে সফলতা অর্জনে সক্ষম হয়।

স্ট্যান্ডার্ড চার্টার্ডের গ্রুপ হেড অব হিউম্যান রিসোর্স তনুজ কপিলাশ্রমি বলেন, অন্তর্ভুক্তিকরণ, কর্মীদের উন্নত অভিজ্ঞতা ও পূর্ণ সম্ভাবনা অর্জনে সাহায্য করতে আমরা ক্রমাগতভাবে প্রগতিশীল সুযোগ-সুবিধা নিশ্চিতের চেষ্টা করে থাকি। এই সুবিধাগুলোর মাধ্যমে প্রচলিত সামাজিক রীতিনীতি আরও আধুনিক হবে। কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বৃদ্ধি হবে এবং কর্মীরা শিশুর যত্ন ও দায়িত্ব ভাগাভাগি করে নিতে পারবে বলে আমার বিশ্বাস। এটি তাদের পরিবারে আর্থিক স্বচ্ছলতা নিশ্চিতে ইতিবাচক প্রভাব ফেলবে এবং আরও অন্তর্ভুক্তিমূলক কর্মক্ষেত্র তৈরি করবে। ফলে কর্মীরা তাদের পছন্দ মতো পরিবার পরিকল্পনা করতে পারবে। এই উদ্যোগটি বিশ্বব্যাপী শিল্পজুড়ে অন্যান্য প্রতিষ্ঠানেও ইতিবাচক প্রভাব ফেলবে এবং অনুরূপ পদক্ষেপ নিতে অনুপ্রাণিত করবে। আমাদের সকলের সম্মিলিত চেষ্টায় আমরা আরও অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠন করতে পারবো বলে আমি করি।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের সিইও নাসের এজাজ বিজয় বলেন, পিতা-মাতা উভয়ের জন্য ন্যূনতম ৫ মাস বা ২০ সপ্তাহ ছুটি সুবিধা প্রদানকারী দেশের প্রথম প্রতিষ্ঠান হিসেবে স্ট্যান্ডার্ড চার্টার্ড গর্বিত। কেউ যখন তার কর্মজীবন এবং পারিবারিক জীবনের মধ্যে ভারসাম্য নিশ্চিত করতে পারে, সে কর্মক্ষেত্রেও তার সেরাটি দিয়ে থাকে। আমি আশা করি, দেশব্যাপী এমন পরিবার-বান্ধব নীতিমালা প্রণয়ন করা হবে ও ভবিষ্যৎ প্রজন্মকে গড়ে তুলতে সকল পিতা-মাতা সমান দায়িত্ব ও সক্রিয় অংশগ্রহণের সুযোগ পাবে এবং এক্ষেত্রে মূখ্য ভূমিকা পালনে আমরা সর্বদা প্রস্তুত।

দীর্ঘ ১১৮ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশে নিরবচ্ছিন্ন কার্যক্রম পরিচালনা করা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকই দেশের একমাত্র বহুজাতিক ব্যাংক। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক জাতির কল্যাণে, অর্থনৈতিক বৈষম্য দূরীকরণে, এবং পরিবেশ রক্ষার মাধ্যমে দেশের বাণিজ্য ও উন্নয়ন যাত্রার দীর্ঘস্থায়ী গর্বিত অংশীদার।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন