আইইউটিডিএসে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা

আইইউটিডিএসে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা

দীর্ঘ ৯ বছর বিরতির পর আইইউটিডিএসের আয়োজনে আইইউটি ইন্টারভার্সিটি ডিবেট টুর্নামেন্ট-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। গত ৮ই সেপ্টেম্বর উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। আইইউটি ইন্টারভার্সিটি ডিবেট টুর্নামেন্ট (সংক্ষেপে আইইউটি আইভি) প্রশ্নটির প্রতিটি প্রত্যাশিত উত্তরকে ছাপিয়ে গিয়েছে। বিতর্কাঙ্গনের সাথে যারা সংযুক্ত নন, তারা ঘটনাক্রমে শিরোনামে আইভি’কে(IV) ৪ বুঝে ভুল করেছিল- এটিও মর্যাদাপূর্ণ সার্কিট প্রিয় টুর্নামেন্টের ৪র্থ পুনরাবৃত্তি ছিল।


আইইউটি’র উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল ইসলাম, আইইউটি'র উপ-উপাচার্য ড. ওমর জাহ এবং আইইউটিডিএস মডারেটর ও বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগীয় প্রধান অধ্যাপক ড. এ.আর.এম. হারুনুর রশিদসহ ব্যক্তিবর্গ উপস্থিত হয়ে অনুষ্ঠানটির শোভা বর্ধন করেন।


পরিশেষে, আইইউটিডিএসের সভাপতি চৌধুরী সাকিফ আহবাব ৩ দিনব্যাপী এই অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের আন্তরিকভাবে স্বাগত জানান। উদ্বোধনী অনুষ্ঠানে ২০২২ সালের ওয়ার্ল্ড ইউনিভার্সিটিজ ডিবেটিং চ্যাম্পিয়ন সাজিদ আসবাত খন্দকারও উপস্থিত ছিলেন। তিনি তাত্ক্ষণিকভাবে প্রাকটিক্যাল আর্গুমেন্টেশনের উপর একটি লাইভ সেশন নিয়েছিলেন এবং তার উচ্চ প্রত্যাশা ব্যক্ত করে টুর্নামেন্ট শুরু করেছিলেন। এই জমকালো টুর্নামেন্টে ২০টিরও বেশি বিশ্ববিদ্যালয়ের ৩২টি দল অংশগ্রহণ করে।


বিন্যাসটি ছিল ব্রিটিশ পার্লামেন্টারি ডিবেট। যার মধ্যে ওপেনিং এবং ক্লোজড হাউস, ওপেনিং এবং ক্লোজড গভর্নমেন্ট, এবং ওপেনিং এবং ক্লোজড অপোজিশন। অত্যন্ত প্রতিযোগিতামূলক ৫টি প্রিলিমিনারি রাউন্ডের পর, ৮টি দল টুর্নামেন্টের ওপেন সেমিফাইনালে উত্তীর্ণ হয়। বিইউপি, ঢাকা বিশ্ববিদ্যালয় আইবিএ , কুয়েট, আইইউটি,আইইউবি, নর্থ সাউথ ইউনিভার্সিটি, এবং বুয়েট সফল হয়েছে। আইইউটির জন্য গর্বের বিষয়- আইইউটি একমাত্র প্রতিষ্ঠান যেখানে দুটি দল ওপেন সেমিফাইনালে উত্তীর্ণ হয়েছিলো!


নোভিস ক্যাটাগরিতে, ৪টি দল নভিস ফাইনালে উঠেছে। আইইউটি বিতার্কিকরা এখানেও তাদের শ্রেষ্ঠত্ব দেখিয়েছে। শেষ পর্যন্ত, নায়লা মেহজাবিন এবং ফাতিন আঞ্জুম ঐশীর সমন্বয়ে গঠিত জাহাঙ্গীরনগর আইবিএ১ নভিস চ্যাম্পিয়নের গৌরব অর্জন করে। যেখানে জুহাইর ভূঁইয়া এবং আলী ইন্তিসার সামিনের সমন্বয়ে আইইউটি আইজেড নোভিস ফাইনালে রানার্স আপ হয়।


এই টুর্নামেন্টের ওপেন চ্যাম্পিয়ন ছিল ফয়সাল রায়হান এবং সানজানা জামানের সমন্বয়ে বুয়েটডিসি ১ এবং রানার্স আপ ছিল কুয়েট ১। যার মধ্যে রয়েছে ইফাত রহমান মারুফ এবং শারিয়ার কবির রাহাত। ফাইনালের সেরা বিতার্কিকের পুরস্কার জিতেছেন ফয়সাল রায়হান।


কিন্তু শুধু বিতর্ক প্রতিযোগিতাই থাকলে আইইউটি আইভি ব্যতিক্রম হতো কিভাবে? আইইউটিডিএসের শুধুমাত্র একটি সাধারণ বিতর্ক টুর্নামেন্ট নয়, একটি অবিস্মরণীয় স্মৃতি তৈরি করতে চেয়েছিল। সেই কারণে, প্রথম দিনটি সমস্ত অংশগ্রহণকারীদের জন্য একটি সাংস্কৃতিক রাত ছিল, যেখানে সুস্বাদু খাবার এবং আমাদের নিজস্ব আইইউটিয়ান গিটার পারফরম্যান্সের সাথে- সত্যিই সুন্দরভাবে সাজানো আইইউটি অডিটোরিয়ামের সাথে প্রত্যেকের জন্য একটি পরাবাস্তব অভিজ্ঞতা।


১০ সেপ্টেম্বর গুলশানের লেকশোর বলরুমে অনুষ্ঠিত হয় জমকালো সমাপনী অনুষ্ঠান। প্রধান অতিথি, বাংলাদেশে ব্রুনাই দারুসসালামের হাইকমিশনার হারিস বিন ওসমান এবং বিশেষ অতিথি অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) বিজ্ঞান ও প্রযুক্তির মহাপরিচালক ডক্টর আবদুনুর সেকিন্দি’র উপস্থিতিতে অনুষ্ঠানটি তাৎপর্যপূর্ণ হয়ে ওঠে।


সামগ্রিকভাবে, আইইউটিডিএস এই টুর্নামেন্টের জন্য অত্যন্ত গর্বিত। বিতার্কিকদের এবং বিচারকেরা প্রশংসামুখর ছিলেন- এটি সাম্প্রতিক স্মৃতিতে তাদের সেরা বিতর্কের টুর্নামেন্ট ছিল। এই টুর্নামেন্টটি কোভিড-১৯ এর দীর্ঘ বিরতির পরে অফলাইন বিতর্কের দৃশ্য ফিরিয়ে আনতে সফল হয়েছে। সবাই বিতর্ককে আবার উপভোগ করেছে।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন