ভারতের সাথে বাণিজ্যিক চুক্তি থেকে সরে দাঁড়ালো কানাডা

ভারতের সাথে বাণিজ্যিক চুক্তি থেকে সরে দাঁড়ালো কানাডা
আসন্ন অক্টোবরে ভারতের সাথে কানাডা ‘বাণিজ্য মিশন’ নামের একটি বাণিজ্যিক চুক্তি করতে চলেছিলো। কিন্তু হুট করে এই চুক্তি থেকে সরে দাঁড়ালো কানাডা। বিষয়টি নিশ্চিত করেছেন কানাডার বাণিজ্যমন্ত্রী মেরি এনজি।

একজন কর্মকর্তা জানিয়েছেন, ভারতের প্রধানমন্ত্রী নয়াদিল্লিতে হয়ে যাওয়া জি-২০ শীর্ষ সম্মেলনে কানাডিয়ান সরকারকে তিরস্কার করার পরেই এই ঘোষণা আসে।

এনডিটিভি জানিয়েছে, মাত্র চার মাস আগে দুই দেশ বলেছিল যে তারা অক্টোবরে দিকে দুই দেশের মধ্যে একটি বাণিজ্য চুক্তি প্রতিষ্ঠা করতে চায়।

মেরি এনজির মুখপাত্র শান্তি কসেন্টিনো কোনও কারণ না জানিয়েই বলেছেন, আমরা ভারতের সাথে হতে যাওয়া বাণিজ্য মিশন স্থগিত করছি। এর আগে গতকাল শুক্রবার ভারতও জানিয়েছে যে তারা কানাডার সাথে বাণিজ্যিক আলোচনা স্থগিত করেছে।

জানা গেছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জি-২০ সম্মেলনের সময় অনেক বিশ্ব নেতার সাথে আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক বৈঠক করলেও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সাথে একটি সংক্ষিপ্ত এবং অনানুষ্ঠানিক বৈঠকে করেন। ওই সময় মোদি কানাডায় অবস্থানরত প্রবাসীদের খালিস্তানপন্থী কার্যকলাপে বাঁধা না দেওয়ায় ট্রুডো সরকারের সমালোচনা করেছিলেন।

এ সময় ট্রুডো বলেছিলেন, তিনি কানাডার রাজনীতিতে বিদেশি হস্তক্ষেপ নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন। তিনি বলেন, তার দেশ যেকোন সহিংসতা বা ঘৃণার নিন্দা করে তবে এটি অবশ্যই মত প্রকাশের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ প্রতিবাদকে সমর্থন করে।

উল্লেখ্য, ৯ অক্টোবর থেকে অটোমোবাইল, কৃষি এবং তথ্য-প্রযুক্তিসহ বেশকিছু গুরুত্বপূর্ণ কিছু সেক্টর নিয়ে দু’দেশের মধ্যে এই বাণিজ্য চুক্তি শুরু হওয়ার কথা ছিল।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া