নতুন শিল্পে বড় বিনিয়োগে চীনের তহবিল গঠন

নতুন শিল্পে বড় বিনিয়োগে চীনের তহবিল গঠন
চীনের রাষ্ট্রীয় সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি চায়না রিফর্ম হোল্ডিংস করপোরেশন নতুন ও উদীয়মান শিল্পে বিনিয়োগের জন্য ১৩ দশমিক ৭০ বিলিয়ন বা ১ হাজার ৩৭০ কোটি ডলার তহবিল গঠনের পরিকল্পনা করছে। চায়না বিজনেস নিউজের সূত্রে বার্তা সংস্থা রয়টার্স এই সংবাদ দিয়েছে।

ইতিমধ্যে চীনের কেন্দ্রীয় সরকার-নিয়ন্ত্রিত ২০টি প্রতিষ্ঠান এবং স্থানীয় সরকার ও বেসরকারি বিনিয়োগকারীরা এই তহবিলে বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করেছে। চায়না বিজনেস নিউজ বলেছে, এই তহবিল চলতি বছরের শেষ নাগাদ কার্যক্রম শুরু করবে।

অর্থনীতি চাঙা করতে চীনা সরকার বড় ধরনের সংস্কার কার্যক্রম হাতে নিয়েছে। তার অংশ হিসেবে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোরও সংস্কার করা হচ্ছে। দেশটির রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো এখন উদীয়মান শিল্পের সহায়তায় এগিয়ে আসছে। তারা এখন কৃত্রিম বুদ্ধিমত্তা, নতুন জ্বালানি, নতুন উপকরণ ও জৈব প্রযুক্তির মতো খাতে বিনিয়োগ করছে।

চায়না রিফর্ম হোল্ডিংস ২০২১ সালে প্রতিষ্ঠিত হয়। এর কাজ হলো রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর সংস্কার আরও গভীরভাবে পরিচালনা করা। ২০২২ সালের শেষ নাগাদ চায়না রিফর্ম হোল্ডিংয়ের সম্পদের পরিমাণ ছিল ১১৭ বিলিয়ন বা ১১ হাজার ৭০০ কোটি ডলার।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া