শ্রীলংকার মূল্যস্ফীতি কমেছে প্রায় ৬৭ শতাংশ

শ্রীলংকার মূল্যস্ফীতি কমেছে প্রায় ৬৭ শতাংশ
দেউলিয়া হতে চলা শ্রীলংকায় গত বছরের সেপ্টেম্বরে মূল্যস্ফীতি ছিল ৬৯ দশমিক ৮ শতাংশ। কিন্তু বছর ঘুরতেই দেশটির অর্থনীতিতে অস্বাভাবিক পরিবর্তন এসেছে। গত জুলাইয়ে দেশটির মূল্যস্ফীতির হার ছিল ৪ দশমিক ৬ শতাংশ। আগস্টে তা আরও কমে ২ দশমিক ১ শতাংশে নেমে এসেছে। অর্থাৎ এক বছরের মাথায় মূল্যস্ফীতি ৬৭ শতাংশীয় পয়েন্ট কমিয়ে এনেছে দেশটি।

দেশটির সংবাদমাধ্যমের ভাষ্য অনুযায়ী, শ্রীলংকায় এখন খাদ্যপণ্যেরও দাম কমতির দিকে। গত আগস্টে দেশটিতে খাদ্যপণ্যের দাম কমেছে ৫ দশমিক ৪ শতাংশ। জুলাইয়ে এ হার ছিল ২ দশমিক ৫ শতাংশ। খাদ্যদ্রব্য ছাড়া অন্যান্য পণ্যের দাম আগস্টে ৯ শতাংশ কমেছে। জুলাইয়ে এ হার ছিল ১০ দশমিক ৯ শতাংশ।

সম্প্রতি শ্রীলংকার প্রেসিডেন্সিয়াল মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ নিয়ে কথা বলেন দেশটির ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী রঞ্জিত সিয়ামবালাপিটিয়া। তিনি জানান, ২০২২ সালের প্রথম ও দ্বিতীয় প্রান্তিক শেষে গড় মূল্যস্ফীতি ছিল ৬৬ দশমিক ৭ শতাংশ। ২০২৩ সালের একই সময়ে তা ৪ দশমিক ৬ শতাংশে নেমে এসেছিল।

আরও পড়ুন: বাংলাদেশ থেকে নেয়া ঋণ পুরোটাই শোধ করলো শ্রীলংকা

দেশটির কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, গত এক বছরে শ্রীলংকার কেন্দ্রীয় ব্যাংক বৈদেশিক মুদ্রার রিজার্ভ ১ দশমিক ৮ বিলিয়ন ডলার থেকে বাড়িয়ে ৩ দশমিক ৮ বিলিয়ন ডলারে উন্নীত করতে সমর্থ হয়েছে।

২০২২ সালের আগস্টে প্রতি ডলারের বিপরীতে বিনিময় হার ছিল ৩৬১ লংকান রুপি। চলতি পঞ্জিকাবর্ষের আগস্টে এসে প্রতি ডলারের বিপরীতে বিনিময় মূল্য দাঁড়িয়েছে ৩২১ লংকান রুপিতে।

বৈদেশিক মুদ্রা আয়ের বড় উৎস পর্যটন খাত থেকেও আয় বেড়েছে। ২০২২ সালে দেশটিতে আগত পর্যটকের সংখ্যা ছিল ৪ লাখ ৯৬ হাজার ৪৩০। চলতি বছরের প্রথম দুই প্রান্তিকেই তা ৯ লাখ ৪ হাজার ছাড়িয়েছে। গত বছর খাতটি থেকে ৮৩ কোটি ২৬ লাখ ডলার আয় করেছে শ্রীলংকা। চলতি বছরের প্রথম ছয় মাসে এর পরিমাণ দাঁড়িয়েছে ১৩০ কোটি ৪৫ লাখ ডলারে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া