আইনস্টাইনের পাণ্ডুলিপি ১৪ কোটি টাকায় বিক্রি

আইনস্টাইনের পাণ্ডুলিপি ১৪ কোটি টাকায় বিক্রি
সর্বকালের সেরা পদার্থবিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইনের একটি পাণ্ডুলিপি বাংলাদেশি মুদ্রায় ১৪ কোটি ১৯ লাখ ৫৬ হাজার টাকায় (১০ কোটি ৭০ লাখ রুপি) বিক্রি হয়েছে। গত ২৩ সেপ্টেম্বর চীনের বৃহত্তম শহর ও বাণিজ্যিক কেন্দ্র সাংহাইয়ে এক নিলামে বিক্রি হয়েছে পাণ্ডুলিপিটি।

‘বিংশ/একবিংশ শতাব্দির শিল্প বিক্রয় সন্ধ্যা’ নামের সেই নিলামের আয়োজক ছিল সাংহাইভিত্তিক নিলাম সংস্থা ওয়ালডর্ফ অ্যাস্টোরিয়া সাংহাই। যে ক্রেতা পাণ্ডুলিপিটি কিনেছেন, তার নাম-পরিচয় গোপন রাখা হয়েছে।

এই পাণ্ডুলিপিটি আসলে আইনস্টাইনের বিখ্যাত আপেক্ষিকতাতত্ত্ব (থিওরি অব রিলেটিভিটি) সম্পর্কিত দু’টি প্রবন্ধ থিওরি অব স্পেশাল রিলেটিভিটি এবং থিওরি অব জেনারেল রিলেটিভিটির হাতে লেখা অনুলিপি। ‘থিওরি অব স্পেশাল রিলেটিভিটি’ তিনি লিখেছিলেন ১৯০৫ সালে, আর ‘থিওরি অভ জেনারেল রিলেটিভিটি’ লিখিত হয়েছিল তার ১০ বছর পর (১৯১৫) সালে।

আপেক্ষিকতা তত্ত্ব উদ্ভাবনের জন্য ১৯২১ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার জয় করেন আইনস্টাইন। সেই তত্ত্বের ব্যাখ্যা-বিশ্লেষণ করেই এ দু’টি প্রবন্ধ লিখেছিলেন আইনস্টাইন। প্রবন্ধগুলো প্রথম মুদ্রিত সংস্করণ প্রকাশিত হয় ১৯২৯ সালে। মহান এই বিজ্ঞানীর নোবেল জয়ের ৮ বছর পর এ দু’টি প্রবন্ধ প্রকাশ করেছিল মার্কিন সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস।

জার্মান ভাষায় লেখা মাত্র ১৪ পৃষ্ঠার এই পাণ্ডুলিপিতে আইনস্টাইন লিখেছেন, কীভাবে পৃথিবী ও মহাবিশ্ব সম্পর্কিত বিভিন্ন গাণিতিক সমস্যার সমাধান করতে করতে তিনি আপেক্ষিকতাতত্ত্বের উদ্ভাবন করলেন, কীভাবে এই তত্ত্বটি কাজ করে এবং আরও কিছু তথ্য।

বিবরণমূলক নানা তথ্যের পাশাপাশি মহাজাগতিক সময়ের দু’টি গাণিতিক ইকুয়েশন এবং আইনস্টাইনের নিজের হাতে আঁকা একটি ডায়াগ্রামও সংযুক্ত রয়েছে পাণ্ডুলিপিটিতে।

ওয়ালডর্ফ অ্যাস্টোরিয়া সাংহাই মূলত ক্রিটিকস চায়না নামের একটি কোম্পানির অঙ্গসংগঠন। অ্যান্টিক পণ্য ক্রয়বিক্রয়ের সঙ্গে সংশ্লিষ্ট এই কোম্পানির মুখপাত্র রেবেকা ইয়াং জানিয়েছেন, আইনস্টাইনের এ প্রবন্ধটি তাদের কোম্পানির ‘ক্ল্যাসিক আর্ট’ ক্যাটাগরির অন্তর্ভুক্ত ছিল।

তিনি বলেন, ‘আর কিছুদিনের মধ্যে হংকংয়ে আমাদের আরও দু’টি নিলাম আয়োজনের পরিকল্পনা রয়েছে। সেসব নিলামেও দুর্লভ অ্যান্টিক সামগ্রী তোলার পরিকল্পনা আছে কোম্পানির।’

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২১ ডিসেম্বরের রাত কেন দীর্ঘ!
হেলিপ্যাডে ‘এইচ’ লেখা থাকে কেন?
আইনস্টাইনের পাণ্ডুলিপি ১৪ কোটি টাকায় বিক্রি
চুলের স্টাইলের কারণে স্কুল থেকে দুইবার বরখাস্ত
বিষাক্ত তেলাপিয়া খাওয়ায় হারালেন হাত-পা
কোরিয়ান 'মুন জার' কেন লাখ লাখ ডলারে বিক্রি হয়?
ব্যাংকের লকার খুলতে ব্যর্থ চোর, প্রশংসা জানিয়ে চিরকুট
ব্রিকস কী? এতে আগ্রহ বাড়ছে কেন
বিশ্বের সবচেয়ে সুখী মানুষ তিনি
উরুগুয়ের উপকূলে ভেসে এলো দুই হাজার মৃত পেঙ্গুইন