ইউসিবি ও কৃষি বিশ্ববিদ্যালয়ের সমঝোতা

ইউসিবি ও কৃষি বিশ্ববিদ্যালয়ের সমঝোতা
ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি) এগ্রো-সিএসআর প্রকল্পের আওতায় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বিএইউ) সাথে দুটি ভিন্ন সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে।

সম্প্রতি এই সমঝোতা স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউটের সাথে 'বারি উদ্ভাবিত নিরাপদ সবজি উৎপাদনের জন্য বায়ো-প্রযুক্তিভিত্তিক পোকামাকড় ব্যবস্থাপনা প্রযুক্তি উন্নত করা' এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (BAU) সাথে 'আখ-ভিত্তিক সাথী ফসল ও বাংলাদেশের লবণাক্তপ্রবণ সন্দ্বীপে ঝুঁকি-সহনশীল ধানের জাতের চাষ' শীর্ষক দুটি ভিন্ন প্রকল্পের জন্য এমওইউ স্বাক্ষরিত হয়েছে।

ইউসিবির উপ-ব্যবস্থাপনা পরিচালক এ টি এম তাহমিদুজ্জামান ও কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের কৃষিবিদ্যা অনুষদ বিভাগের প্রফেসর ড. আহমেদ খায়রুল হাসান এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও কীটতত্ত্ব বিভাগের প্রধান ড. নির্মল কুমার দত্ত ইউসিবির কর্পোরেট অফিসে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

এই গবেষণা প্রকল্পের মূল উদ্দেশ্য হলো- জলবায়ু-সহনশীল আখ-ভিত্তিক সাথী ফসলের মাধ্যমে ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধি করা এবং লবণ-সহনশীল ধান চাষ প্রবর্তন এবং লবণাক্ততা ঝুঁকি উপশমকারী কৃষি ব্যবস্থা গ্রহণের মাধ্যমে ধানের উৎপাদনশীলতা বৃদ্ধি করা; বাংলাদেশের সন্দ্বীপে জলবায়ু-সহনশীল শস্য উৎপাদন পদ্ধতির উন্নয়নে এবং বারি উদ্ভাবিত বায়ো-প্রযুক্তিভিত্তিক পোকামাকড় ব্যবস্থাপনা প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কৃষকদের নিরাপদ সবজি চাষে উদ্বুদ্ধকরণ।

অনুষ্ঠানে বিটিভির মাটি ও মানুষ অনুষ্ঠানের উপস্থাপক এবং কৃষিতথ্য বিশ্লেষক রেজাউল করিম সিদ্দিক, ইউসিবির এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও ব্র্যান্ড মার্কেটিং এবং কর্পোরেট অ্যাফেয়ার্স বিভাগের প্রধান আবুল কালাম আজাদ, ইউসিবির এসএমই ব্যাংকিং বিভাগের প্রধান মহসিনুর রহমান, বারির প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার ড. এ কে এম জিয়াউর রহমানসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন