বেঙ্গল গ্রুপ ও ব্র্যাকের মধ্যে সমঝোতা

বেঙ্গল গ্রুপ ও ব্র্যাকের মধ্যে সমঝোতা
বাংলাদেশের স্বনামধন্য বৃহত্তম শিল্প প্রতিষ্ঠান বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের সাথে বিশ্বের বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। গত সোমবার (২৭ নভেম্বর) এই চুক্তি স্বাক্ষরিত হয়। এই সমঝোতার মূল উদ্দেশ্য হলো স্নাতকধারীদের দক্ষ করে তোলার পাশাপাশি কর্মসংস্থানের সুযোগ তৈরি করে দেওয়া।

সমঝোতায় স্বাক্ষর করেন বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের পক্ষ হতে গ্রুপ হেড অব হিউম্যান রিসোর্স হাসান তৈয়ব ইমাম এবং ব্র্যাকের পক্ষ থেকে হেড অব অপারেশনস মোঃ আল ইমরান। ব্র্যাক স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রাম ও বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের মধ্য এই সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয়।

চুক্তির ফলে বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ ও ব্র্যাকের মধ্যে এই সহযোগিতামূলক প্রচেষ্টা, শিক্ষাগত ও পেশাগত উন্নয়নের ক্ষেত্রে অগ্রগামী ভূমিকা রাখবে। স্নাতকধারীদের চাকরির বাজারে দক্ষ করে তোলার জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ করার পাশাপাশি শিক্ষা ও শিল্পের মধ্যেকার সুসম্পর্ক বজায় রাখতে এই চুক্তি একটি মাইলফলক হিসেবে কাজ করবে বলে।

স্মারকের চুক্তি মতে, বিভিন্ন শিল্পে খ্যাতি অর্জনকারী বেঙ্গল গ্রুপ, ব্রাক এর স্নাতকধারীদের বর্তমান চাকরি বাজারের চাহিদা পূরণসহ সম্ভাব্য কর্মসংস্থানের সুযোগ সম্পর্কে অবহিত করবে। এছাড়া ব্র্যাক এই প্রশিক্ষণের সুযোগ কাজে লাগিয়ে স্নাতকধারীদের পেশাদারিত্বের মনোভাব তৈরি করে প্রতিকূলতার সাথে এগিয়ে চলার জন্য প্রস্তুত করে তুলবে।

চুক্তির বিষয়ে বেঙ্গল গ্রুপ হেড-এইচআর হাসান তৈয়ব ইমাম বলেন, ব্র্যাকের সাথে এই সমঝোতার মধ্য দিয়ে শিল্প এবং শিক্ষার মাঝে একটি সুসম্পর্ক তৈরি হবে, যা একাডেমিক শিক্ষা ও শিল্প প্রতিষ্ঠানগুলোর মাঝে যে ব্যবধান রয়েছে তা সহজেই নিরসন হবে। ফলে স্নাতকধারীরা একটি গতিশীল ব্যবসায়িক মনোভাবপূর্ণ দক্ষতা অর্জন করতে পারবে।

অন্যদিকে ব্র্যাকের হেড অব অপারেশনস ইমরান বলেন, আমরা বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের সাথে সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করতে পেরে ভীষণভাবে উচ্ছ্বসিত এবং আনন্দিত। বর্তমান প্রতিযোগিতামূলক চাকরির বাজারে এই স্মারক চুক্তিটি তরুণদের দক্ষতার পাশাপাশি পেশাদারিত্বের মনোভাব তৈরি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে আমি মনে করি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের এডমিন প্রধান ব্যারিস্টার মাহবুবুর রহমান; লিড অব এইচআর অপারেশনস মোঃ হাসানুজ্জামান; লিড অব পিপল, ওডি, ইআর অ্যান্ড কালচার তাসনিম ফাতেমা রহমান; লিড অব লার্নিং অ্যান্ড ডেভেলপমেন্ট সোহেল সাইদাতুন ইয়াসমিন ও ব্র্যাকের পক্ষ হতে ব্রাক স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামের অপারেশন ম্যানেজার দেবাংশু ঘোষসহ ব্র্যাক কর্মসংস্থান কর্মকর্তা মোসাব্বির রেজা ও প্রমুখ।

বেঙ্গল গ্রুপের এডমিন প্রধান ব্যারিস্টার মাহবুবুর রহমান বলেন, এই সমঝোতা অনুষ্ঠানটি ভবিষ্যতে যেকোনো ধরণের উদ্যোগ গ্রহণ করতে ও প্রকল্প বাস্তবায়ন করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে কাজ করবে।

প্রকৃতপক্ষে, বেঙ্গল গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজ এবং ব্র্যাক উভয়ের এই একনিষ্ঠ প্রচেষ্টায় দক্ষ কর্মী গড়ে তোলার মধ্য দিয়ে আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন