ঢাকায় প্রথমবারের মতো অ্যাওফি কর্মশালা অনুষ্ঠিত

ঢাকায় প্রথমবারের মতো অ্যাওফি কর্মশালা অনুষ্ঠিত
দেশে প্রথমবারের মতো ইসলামী ফাইন্যান্সে মানদণ্ড প্রণয়ণকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান ‘অ্যাওফি’ এর কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২ ডিসেম্বর) রাজধানীর ফার্মগেটে কেআইবি কনভেনশন হলে “এডভান্সিং ইনোভেশন ইন ইসলামিক ফাইন্যান্স” শীর্ষক দিনব্যাপী এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানটির মূল উদ্যোক্তা বাহরাইনের প্রতিষ্ঠান অ্যাওফি। এছাড়া স্থানীয়ভাবে অ্যাওফির অধীনে প্রোগ্রামটি আয়োজন করেছে বাংলাদেশের শীর্ষ শরিআহ কনসালটেন্সি ফার্ম ও ইসলামী ফাইন্যান্সে ট্রেইনিং প্রদানকারী ও রিসার্চ বেইজড প্রতিষ্ঠান ‘আইএফএ কনসালটেন্সি লিমিটেড’।

দিনব্যাপী অনুষ্ঠিত এই কর্মশালার তিনটি সেশনে মোট ৬টি মূল প্রবন্ধ উপস্থাপিত হয়েছে। যার মধ্যে মালয়েশিয়ান ক্যাপিটাল মার্কেটের উদ্ভাবন বিষয়ে মালয়েশিয়া সিকিউরিটিজ কমিশনের ডিপুটি ডিরেক্টর ড. আজলান ইস্কান্দার মির্জা প্রবন্ধ উপস্থাপন করেন।

এছাড়া বেঙ্গল ইসলামী লাইফ ইন্সুরেন্স বাংলাদেশের জন্য প্রস্তাবিত ফ্যামেলি তাকাফুল কাঠামো প্রসঙ্গে আইএফএ কনসালটেন্সি ও শরিআহ কনসালটেন্টের প্রতিষ্ঠাতা পরিচালক মুফতি আব্দুল্লাহ মাসুম; সেন্ট্রাল ব্যাংক পাকিস্তান ইসলামিক ফাইন্যান্স ইন্ডাস্ট্রির শরিআহ গভর্নেন্সের চ্যালেঞ্জ বিষয়ে শরিআহ বোর্ডের চেয়ারম্যান ড. মুফতি ইরশাদ আহমদ ইজায; শরিআহ বেইসড ব্যাংকের ফাইন্যান্সিয়াল অ্যাকাউন্টিং অ্যান্ড রিপোর্টিং বিষয়ে ইসলামি ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মশিউর রহমান এফসিএ; ইউএই ইসলামিক ফাইন্যান্স ইন্ডাস্ট্রিতে ফিনটেক এবং ডিজিটাল ব্যাংকিংয়ের ভূমিকা প্রসঙ্গে আমানাহ এডভাইজরসের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মুফতি ফারাজ আদাম এবং মালয়েশিয়া এসডিজি-এর সাথে মাকাসিদে শারিয়াহ একীভূতকরণ প্রসঙ্গে আদল অ্যাডভাইজরীর পরিচালক ড. মুফতি ইউসূফ সুলতান মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রতিটি সেশনের জন্য স্বতন্ত্র প্যানেল ডিসকাশন অনুষ্ঠিত হয়েছে যেখানে আলোচক হিসেবে দেশ ও বিদেশের ইসলামী ফাইন্যান্স ইন্ডাস্ট্রির লিডারগণসহ বিষয়ভিত্তিক বিশেষজ্ঞগণ অংশগ্রহণ করেন।

এছাড়া, অনুষ্ঠানে অ্যাওফি কর্তৃক রচিত এবং আইএফএ কনসালটেন্সির গবেষণা টিম কর্তৃক অনুবাদকৃত “কর্মক্ষেত্রে নীতি ও নৈতিকতা” (কোড অব ইথিকস)-এর বাংলা অনুবাদটির মোড়ক উন্মোচিত হয়েছে। পাশাপাশি অনুবাদ গ্রন্থটি বাহরাইনে একই সময়ে অনুষ্ঠিত ইসলামী ফাইন্যন্স ক্যাপাসিটি বিল্ডিং ফেস্টিভল উইকেও উন্মোচিত হয়েছে।

কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রাত্যহিক জীবনকে হালালময় করার প্রত্যয় গ্রহণ করাকে উৎসাহিত করেন আইএফএ কনসালটেন্সির পরিচালক মুফতি আব্দুল্লাহ মাসুম।

অন্যদিকে, শরিয়াহ বেইসড ফাইন্যান্স সম্পর্কে মানুষের জানার আগ্রহকে সাধুবাদ জানিয়ে দোয়া ও নসীহত প্রদান করেন আইএফ এ কনসালটেন্সির উপদেষ্টা মাওলানা আবুল বাশার মুহাম্মাদ সাইফুল ইসলাম।

দিনব্যাপী এই অনুষ্ঠানে নিয়ন্ত্রক সংস্থা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, একাডেমিয়া, গবেষক, শিক্ষার্থী, ব্যবসায়ীসহ নানা পেশার প্রায় দুই শতাধিক অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

কর্মশালায় ইভেন্ট পার্টনার হিসেবে ছিল ট্রান্সকেন্ড এ্যাডভাইজরী। স্পন্সর হিসেবে ছিল আইডিএলসি (ইসলামিক শাখা), বেঙ্গল ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, বিনিয়োগ ডট আয়ো, নেইবার্স ল্যান্ডমার্ক।

নলেজ পার্টনার হিসেবে ছিল মারকাযু ইকতিসাদিল ইসলামী (সেন্টার ফর ইসলামিক ইকনোমিকস স্টাডিস), আদল অ্যাডভাইজরী, জামিয়া ইসলামিয়া দারুল উলূম।

গিফট পার্টনার হিসেবে ছিল পেনফিল্ড পাবলিকেশন্স, মুসলিম ড্যা প্ল্যানার্স, সিয়ান পাবলিকেশন্স।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন