ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা

ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
ব্রাজিল, রাশিয়া, ভারত, চায়না ও দক্ষিণ আফ্রিকার নেতৃত্বাধীন অর্থনৈতিক জোট ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা। দেশটির নির্বাচিত প্রেসিডেন্ট জাভিয়ের মাইলি পরিকল্পিতভাবে এ প্রবেশ প্রত্যাহার করেছেন। খবর বিবিসি।

এ প্রসঙ্গে ওই পাঁচ দেশের নেতাদের কাছে চিঠি পাঠান জাভিয়ের মাইলি। সে চিঠিতে তিনি জানান, পূর্ববর্তী সরকারের নেয়া সিদ্ধান্তগুলো সংশোধন করা হয়েছে।

ব্রিকস অন্তর্ভুক্ত দেশগুলোকে প্রায়ই পশ্চিমা নেতৃত্বাধীন বিশ্বের পাল্টা গোষ্ঠী হিসেবে দেখা হয়। আগামী মাসে যে ছয়টি দেশ ব্রিকসে যোগ দিত, তার একটি হলো আর্জেন্টিনা। অন্য পাঁচটি হচ্ছে মিসর, ইরান, ইথিওপিয়া, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। এ দেশগুলো আগামী ১ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে ব্রিকস ক্লাবে যোগ দেবে। নভেম্বরে আর্জেন্টিনার জাতীয় নির্বাচনে জয়লাভ করেন ডানপন্থী নেতা জাভিয়ের মাইলি। তিনি বামপন্থী পেরোনিস্ট আলবার্তো ফার্নান্দেজের স্থলাভিষিক্ত হন।

জাভিয়ের মাইলি তার চিঠিতে বলেন, তার সরকারের পররাষ্ট্রনীতি আগের সরকারের চেয়ে অনেক দিক থেকে আলাদা।

তিনি আরো জানান, তিনি আর্জেন্টিনাকে ব্রিকসের পূর্ণ সদস্য হওয়ার জন্য উপযুক্ত মনে করেন না। তবে দ্বিপাক্ষিক সম্পর্ককে জোরদার করতে প্রতিশ্রুতিবদ্ধ। বিশেষ করে বাণিজ্য ও বিনিয়োগ প্রবাহ বাড়ানোর ওপর জোর দিয়েছেন তিনি।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া