আজ বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে বসবে ইউজিসি

আজ বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে বসবে ইউজিসি
করোনাকালে পাঠদান ও পরীক্ষার বিষয়টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের ওপর ছেড়ে দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

এর পরও সম্প্রতি বেশকিছু বিশ্ববিদ্যালয় কভিডকালে সম্পন্ন বিভিন্ন সেমিস্টারের লিখিত ও মৌখিক পরীক্ষা বিষয়ে করণীয় জানতে চেয়ে ইউজিসিকে চিঠি দিয়েছে। এমন পরিপ্রেক্ষিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের একাডেমিক পরীক্ষা বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে বসবে ইউজিসি। এ সভায় গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা নিয়েও আলোচনা হবে।

অবশ্য শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলো নিজেরাই ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ অবস্থায় ইউজিসি জানিয়ে দিয়েছে, ভর্তি পরীক্ষা নিয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল বা ডিনস কমিটি নিজ নিজ পরীক্ষার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারবে। এ ব্যাপারটি আরো পরিষ্কার করতে আজ রবিবার (১৩ ডিসেম্বর) উপাচার্যদের সঙ্গে বৈঠকে বসছে ইউজিসি।

উপাচার্যদের সঙ্গে বৈঠক বিষয়ে ইউজিসি সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা বিষয়ে কমিশন বিভিন্ন সময়ে নির্দেশনা প্রদান করেছে। তবে আমরা পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর একাডেমিক কাউন্সিল পূর্ণ স্বাধীনতার সঙ্গে তাদের সিদ্ধান্ত নেয়ার পরামর্শ দিয়েছিলাম। এর পরও কয়েকটি বিশ্ববিদ্যালয় পরীক্ষা বিষয়ে করণীয় জানতে চেয়ে আমাদের চিঠি দিয়েছে। ইউজিসির মাসিক সভায় বিষয়টি আলোচনায় আনা হয়েছে। এজন্য বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সঙ্গে বসে আজ এ বিষয়ে একটি সিদ্ধান্ত নেয়া হবে।

জানা গেছে, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়সহ আরো কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয় তাদের একাডেমিক পরীক্ষা বিষয়ে নির্দেশনা চেয়ে ইউজিসির কাছে চিঠি পাঠিয়েছে। এ পরিস্থিতির মধ্যেই ইউজিসির নির্দেশনামতো বিশ্ববিদ্যালয়গুলো পরীক্ষার তারিখ ঘোষণা করতে শুরু করেছে। হল না খুলে স্বাস্থ্যবিধি মেনে এ পরীক্ষা নেওয়া হবে। আগামী ২০ ডিসেম্বর থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং ২৬ ডিসেম্বর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় পরীক্ষা শুরু করবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি