ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করল ভুটান

ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করল ভুটান
ইসরাইল হিমালয়কন্যা ভুটানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে। গতকাল ইহুদিবাদী দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে বার্তা সংস্থা এএফপি সূত্রে এ তথ্য পাওয়া যায়।

এর আগে উত্তর আফ্রিকার দেশ মরক্কোর সঙ্গে ইসরাইলের শান্তিচুক্তির কথা ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী গাবি আশখেনাজি এক বিবৃতিতে বলেন, ইসরাইলকে স্বীকৃতি দেয়ার চক্র আরও সম্প্রসারিত হচ্ছে। ভুটানের সঙ্গে সম্পর্ক স্থাপনের মধ্য দিয়ে এশিয়ায় ইসরাইলি সম্পর্কের গভীরে নতুন একটি স্তর তৈরি হয়েছে। নতুন এ চুক্তিকে স্বাগত জানিয়েছেন অবৈধ দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এক বিবৃতিতে তিনি বলেন, ইহুদি রাষ্ট্রটির সঙ্গে সম্পর্ক স্থাপন করতে চায়, এমন দেশের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

গত আগস্ট থেকে চারটি আরব দেশ ইসরাইলের সঙ্গে শান্তিচুক্তি করে। তাদের মধ্যে সংযুক্ত আরব আমিরাত, সুদান, মরক্কো ও বাহরাইন। বিশ্লেষক বলছেন, সৌদি আরব, ওমান ও ইন্দোনেশিয়ার মতো কিছু এশীয় দেশ সম্পর্ক স্থাপনের লাইনে আছে।

ভারতে ইসরাইলি রাষ্ট্রদূত রন মালকা বলেন, শনিবার ভুটানের তার সমকক্ষ মেজর জেনারেল ভেটসপ নিমগিলের সঙ্গে আমি চুক্তি সই করেছি। এর মধ্য দিয়ে একটি ঐতিহাসিক দিনে এশীয় দেশটির সঙ্গে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন করা হয়েছে।

আমিরাতের সঙ্গে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক হওয়ার পর পর্যটন, বিমান ও অর্থনৈতিক সেবাসহ বিভিন্ন ইস্যুতে আরও বেশ কয়েকটি চুক্তি হয়েছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ চুক্তির মধ্যস্থতা করেছেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া