ঢাবির প্রথম বাঙালি উপাচার্য স্যার এ এফ রহমানের জন্মদিন আজ

ঢাবির প্রথম বাঙালি উপাচার্য স্যার এ এফ রহমানের জন্মদিন আজ
আহমদ ফজলুল রহমান স্যার এ এফ রহমান নামেই পরিচিত। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রথম বাঙালি উপাচার্য। তিনি ছিলেন শিক্ষাবিদ, ইতিহাসবিদ ও সমাজ সংস্কারক। প্রখ্যাত ইতিহাসবিদ, রাজনীতিবিদ, সমাজ সংস্কারক ও বিশিষ্ট এই শিক্ষাবিদের ১৩১তম জন্মদিন আজ।

তবে ঢাবির প্রথম বাঙালি এই উপাচার্যের জন্মদিনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনো অনুষ্ঠান আয়োজন করা হয়নি। তাঁর নামে বিশ্ববিদ্যালয়ে একটি আবাসিক (স্যার এ. এফ. রহমান) হলও রয়েছে। সেখানেও কোন আয়োজন করা হয়নি বলে জানা গেছে।

এ বিষয়ে স্যার এ. এফ. রহমান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খান বলেন, জন্মদিন উপলক্ষে আজ কোন অনুষ্ঠানের আয়োজন ছিল না। তবে আগামী সপ্তাহে অনুষ্ঠান করা হবে।

স্যার এ এফ রহমানের পিতৃপুরুষের বাড়ি ফেনী জেলায় হলেও তিনি পশ্চিমবঙ্গের জলপাইগুড়িতে ১৮৮৯ সালের ২৮ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। জলপাইগুড়ি জিলা স্কুল থেকে বৃত্তিসহ এন্ট্রান্স এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে বিএ (সম্মান) ডিগ্রির পর লন্ডন স্কুল অব ইকোনমিকসে পলিটিক্যাল ইকোনমির ওপর গবেষণা করেন।

১৯১৪ থেকে ১৯২১ সাল পর্যন্ত আলীগড় বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের প্রভাষক ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় স্থাপনে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল এবং প্রতিষ্ঠার পর তাঁকে রিডার পদে নিযুক্ত করা হয়। তিনি সলিমুল্লাহ মুসলিম হলের প্রভোস্ট ছিলেন ১৯২১ থেকে ১৯২৭ সাল পর্যন্ত।

১৯২৩ ও ১৯২৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার্ড গ্র্যাজুয়েটদের দ্বারা ভোটে নির্বাচিত হয়ে বঙ্গীয় ব্যবস্থাপনা পরিষদের সভ্য নির্বাচিত হন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য পি জে হার্টগের (স্যার ফিলিপ জোসেফ হার্টগ) অনুরোধে তিনি ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক পদে যোগ দিয়েছিলেন। পরে ১৯৩৪ থেকে ১৯৩৬ সাল পর্যন্ত উপাচার্যেরও দায়িত্ব পালন করেন।

অনবদ্য অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯৩৭ সালে তাঁকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনারারি ডক্টরেট ডিগ্রি প্রদান করা হয়। ১৯৪২ সালে সরকার তাঁকে ‘নাইট’ উপাধিতে সম্মানিত করে। তিনি ১৯২৭ সালে ভারতীয় (ফেডারেল) পাবলিক সার্ভিস কমিশনের সদস্য নিযুক্ত হন। ‘কলকাতা বিশ্ববিদ্যালয় কমিশন’ বা স্যাডলার কমিশনের সহকারী সম্পাদকেরও দায়িত্ব পালন করেন। ১৯৪৫ সালের ১০ ডিসেম্বর তিনি মৃত্যুবরণ করেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি