জাবিতে শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ, আহত অর্ধশত

জাবিতে শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ, আহত অর্ধশত
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাধারণ শিক্ষার্থী ও ক্যাম্পাস সংলগ্ন গেরুয়া গ্রামের স্থানীয় অধিবাসীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ চলছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ১০ রাউন্ড গুলি নিক্ষেপ করেন। শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে সাতটায় ক্রিকেট খেলাকে কেন্দ্র করে এ ঘটনার সূত্রপাত হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত (রাত দশটা) সংঘর্ষ চলমান রয়েছে। এসময় ঘটনাস্থলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন কলে জানিয়েছে কয়েকজন প্রত্যক্ষদর্শী।

সংঘর্ষ চলাকালে তিনটি মোটরগাড়ি এবং গেরুয়া বাজারের কয়েকটি দোকান ভাঙচুর করা হয়। উত্তেজনা বৃদ্ধিতে স্থানীয় মসজিদগুলোতে জোরপূর্বক মাইকিং করে লোকসমাগম করা হয় বলে অভিযোগ এসেছে।এদিকে, সংঘর্ষের এই ঘটনার সময় বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে আহতের সংখ্যাও। শেষ খবর পাওয়া পর্যন্ত দু'পক্ষের আহতের সংখ্যা অর্ধশতাধিকেরও বেশি।

রাত ১০টার পর বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রের ডাক্তার মাহবুব বলেন, আমরা এখন পর্যন্ত ৩০ জনের বেশি শিক্ষার্থীকে চিকিৎসা দিয়েছি। তাদের অধিকাংশই মাথা, হাত, পায়ে ও শরীরের বিভিন্ন জায়গায় জখম পেয়েছে। তাদের সবাইকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। তাছাড়া দুইজনকে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে।

স্থানীয়রা দাবি করেন, ক্যাম্পাস ছাত্রলীগের অভিষেক, পিয়াস, এলেক্স ও রনির গ্রুপের নেতৃত্বাধীন প্রায় ২০ জন শিক্ষার্থী স্থানীয় একটি সামাজিক সংগঠন বাতিঘরের সদস্য নজরুলকে আটক করে টর্চার করেন এবং মুক্তিপণের জন্য দুই লাখ টাকা চাঁদা দাবি করেন। কিন্তু স্থানীয়রা গিয়ে নজরুলকে উদ্ধার করেন।

নজরুল ইসলাম বলেন, আমাকে অভিষেকের পোলাপানেরা অপহরণ করে রাতের মধ্যে দুই লাখ টাকা চাঁদা দাবি করেন এবং নির্যাতন চালায়। টাকা দিতে না পারলে মেরে ফেলারও হুমকি দেয় তারা। পরে স্থানীয় ভাই-ব্রাদারেরা আমাকে উদ্ধার করতে আসলে তাদের (শিক্ষার্থী) সাথে সংঘর্ষ শুরু হয়।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, ক্রিকেট খেলাকে কেন্দ্র করে স্থানীয়দের সঙ্গে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ঝামেলা হয়। এরপর সেই সূত্রে ধরে স্থানীয়রা জড়ো হয়ে শিক্ষার্থীদের ওপরে হামলা চালায়। এতে একাধিক শিক্ষার্থী আহত হয়েছে, এছাড়া কিছু শিক্ষার্থীকে ক্যাম্পাস সংলগ্ন এলাকার মেসগুলোতে আটকে রেখেছেন স্থানীয়রা। পরবর্তীতে বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল বডি ও পুলিশের সহায়তায় তাদের উদ্ধার করা হয়েছে বলে জানায় প্রশাসন। পুলিশ জানায়, হামলার তথ্য জানার পরপরই ঘটনাস্থলে পুলিশ পৌঁছায়। পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চলছে।

আশুলিয়া থানার ওসি কামরুজ্জামান বলেন, পরিস্থিতি স্বাভাবিক হলে বিস্তারিত জানাতে পারব। আমরা ফোর্স বৃদ্ধি করে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চালিয়ে যাচ্ছি।

এদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজনা ইসলাম বলেন, গেইটের বাইরে আমার প্রক্টর ও নিরাপত্তা কর্মীদের কিছু করার নেই। আমি পুলিশ পাঠানোর জন্য ঢাকাসহ বিভিন্ন জায়গায় কথা বলতেছি। তোমরা শিক্ষার্থীরা মাথা ঠান্ডা রাখো এবং বাসায় অবস্থান করো।

অন্যদিকে বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা বলছেন, আমাদের প্রচুর শিক্ষার্থী গেরুয়াতে বাসা বাড়া নিয়ে আছে। এমন অবস্থায় সেসব বাসায় যাওয়া অনিরাপদ। তাই আমরা অনতিবিলম্বে হল খুলে দেয়ার দাবি জানাচ্ছি। কিছু ক্ষুদ্ধ শিক্ষার্থী তালা ভেঙ্গে হলে প্রবেশ করার কথাও জানান। বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল বন্ধ থাকায় ক্যাম্পাসের আশেপাশে অবস্থানরত সাধারণ শিক্ষার্থীরা উদ্বিগ্ন সময় পার করছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি