৩৫ দেশের ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিল কুয়েত

৩৫ দেশের ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিল কুয়েত
করোনাভাইরাস সংক্রমণের উচ্চঝুঁকিতে থাকা ৩৫টি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে কুয়েত। এসব দেশের নাগরিকেরা সরাসরি কুয়েত ভ্রমণ করতে পারবেন। তবে সেক্ষেত্রে কুয়েত পৌঁছে অবশ্যই নিজ খরচে হোটেলে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। এক্ষেত্রে হোটেলের ভাড়াও নির্ধারণ করে দেওয়া হয়েছে।

শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন কুয়েতের বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের মহাপরিচালক (ডিজিসিএ)।

কুয়েতি সংবাদমাধ্যম আল রাইয়ের তথ্যমতে, কোয়ারেন্টাইনের জন্য পাঁচ তারকা হোটেলে দুজনে থাকার মতো কক্ষের ভাড়া ৭২৫ কুয়েতি দিনার ও একজনের কক্ষে ৫৯৫ দিনার, চার তারকা হোটেলে দুজনে থাকার কক্ষ ৫৩০ দিনার, একজনের ৪০০ দিনার এবং তিন তারকা হোটেল দুজন থাকলে ৪০০ দিনার এবং একজনের ক্ষেত্রে ভাড়া ২৭০ দিনার পরিশোধ করতে হবে।

তবে কুয়েতে চিকিৎসা নিতে যাওয়া যাত্রী, শিক্ষার্থী, ১৮ বছরের কম বয়সী এবং কূটনৈতিক সফরকারীরা এই নিয়মের বাইরে থাকবেন।

কুয়েতে পৌঁছেই সব যাত্রীকে হোটেল ভাড়া নেওয়ার প্রমাণ দেখাতে হবে এবং ‘কুয়েত মুসাফির আবেদনপত্র’-এ নিবন্ধন করতে হবে।

আল রাই পত্রিকাকে একটি সূত্র জানিয়েছে, করোনা সংক্রমণের ‘উচ্চঝুঁকিপূর্ণ’ দেশ হিসেবে আরও ৩৩টি দেশের নাম অন্তর্ভুক্ত করতে পারে কুয়েত। এর মধ্যে সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাষ্ট্র, জার্মানি, দক্ষিণ আফ্রিকার মতো দেশের নাম প্রস্তাব করা হয়েছে।

গত বছরের আগস্টে সীমান্ত খুলে দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যে করোনা সংক্রমণের উচ্চঝুঁকিতে থাকা দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে কুয়েত। শুরুতে ৩১টি দেশ থাকলেও পরে সেই তালিকায় আফগানিস্তানের নাম যোগ করা হয়। সেপ্টেম্বরে নিষেধাজ্ঞার তালিকায় আসে ফ্রান্স, আর্জেন্টিনা, আর নাম কাটা পড়ে সিঙ্গাপুরের।

নিষেধাজ্ঞার তালিকায় সবশেষ যোগ হয় যুক্তরাজ্যের নাম। অধিক সংক্রামক করোনাভাইরাসের নতুন ধরন শনাক্তের পর তাদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিল কুয়েত। সূত্র গালফ নিউজ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া