কানাডার প্রতিরক্ষাপ্রধানের পদত্যাগ

কানাডার প্রতিরক্ষাপ্রধানের পদত্যাগ
দায়িত্ব থেকে সরে যেতে হলো কানাডার প্রতিরক্ষাপ্রধান এডমিরাল জিরার্ড ম্যাকডোনাল্ডকে। মাত্র এক মাস আগে তিনি দেশটির প্রতিরক্ষাবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছিলেন।

প্রায় এক দশক আগে নারী সৈনিকের সঙ্গে সংঘটিত ‘যৌন বিষয়ক’ অভিযোগের প্রেক্ষিতে তাকে প্রতিরক্ষাবাহিনীর প্রধানের পদ থেকে সরে যেতে হয় বলে কানাডিয়ান মিডিয়া জানিয়েছে। অবশ্য ফেডারেল প্রতিরক্ষামন্ত্রী হারজিৎ সাজ্জান এক বিবৃতিতে জানিয়েছেন, তার বিরুদ্ধে চলমান একটি তদন্তের কারণে তিনি স্বেচ্ছায় পদত্যাগ করেছেন।

দশ বছর আগে সংঘটিত একটি যৌন হয়রানির অভিযোগে প্রতিরক্ষাপ্রধানের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে- মঙ্গলবার সংবাদ মাধ্যম এমন একটি খবর পেয়েছিল। এ ব্যাপারে সরকারের বক্তব্য জানতে চেয়ে প্রায় প্রতিটি মিডিয়াই সংশ্লিষ্ট দপ্তরে যোগাযোগ করে। তখন প্রতিরক্ষাবাহিনী কিংবা সরকারের পক্ষ থেকে গণমাধ্যমের কোনো প্রশ্নের জবাব দেওয়া হয়নি। পরে প্রতিরক্ষামন্ত্রী বিবৃতি দেন। বিবৃতিতে প্রতিরক্ষাপ্রধান স্বেচ্ছায় পদত্যাগ করেছেন বলা হলেও তার বিরুদ্ধে কোন অভিযোগের তদন্ত চলছে সেই বিষয়ে কিছু বলা হয়নি।

তবে প্রতিরক্ষামন্ত্রী নিশ্চিত করেছেন, প্রতিরক্ষাপ্রধানের বিরুদ্ধে অভিযোগ কয়েক দিন আগেই তিনি পেয়েছেন এবং সঙ্গে সঙ্গে মিলিটারি পুলিশকে তদন্তের দায়িত্ব দিয়েছেন। প্রতিরক্ষাপ্রধান ঘটনা সম্পর্কে জেনেছেন একদিন আগেই। জানার পরই তিনি পদ থেকে সরে দাঁড়ান।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া