ভারত ভাগে বাংলার বিয়োগান্তক ইতিহাস’ বইয়ের মোড়ক উন্মোচন

ভারত ভাগে বাংলার বিয়োগান্তক ইতিহাস’ বইয়ের মোড়ক উন্মোচন
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ব্যবসা ইনস্টিটিউটের (আইবিএ) প্রফেসর ও নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ ট্রাস্টের চেয়ারম্যান প্রফেসর ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহ রচিত গবেষণাধর্মী বই ‘ভারত ভাগে বাংলার বিয়োগান্তক ইতিহাস’ বইয়ের মোড়ক উন্মোচন ও প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

রাজধানীর বনানীতে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল হায়ার স্টাডিজের হলরুমে বুধবার (৩ মার্চ ২০২১) এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন নর্দান ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খান। সম্মানিত অতিথি ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন ও সাবেক তথ্য প্রতিমন্ত্রী সৈয়দ দীদার বখত।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক ওয়াজেদ জাফর, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. হারুন-উর-রাশিদ আসকারী এবং কবি ও গবেষক বিলু কবীর।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন লেখক, গবেষক ও নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশের চেয়ারম্যান প্রফেসর ড. আবু ইউসুফ মোঃ আব্দুল্লাহ।

বক্তারা আলোচনায় বলেন, ১৯৪৭ সালের দ্বিজাতিতত্ত্বের বিভাজন সাধারণ মানুষের প্রত্যাশিত ছিল না। সাম্প্রদায়িক চেতনাকে পুঁজি করে রাজনৈতিক প্রতিহিংসার ফসল হলো দাঙ্গা। এই মোক্ষম অস্ত্র ব্যবহার করল রাজনৈতিক নেতারা। ইংরেজরা তাদের দোসরদের দিয়ে ভারত ও বাংলাকে ভাগ করে দিল। ভারতের হাজার বছরের ইতিহাস এভাবেই বদলে গেলো। ভারত ও বাংলা ভাগের প্রকৃত ইতিহাস প্রতিটি বাঙালিরই জানা দরকার।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী আজ
জাপানে বঙ্গবন্ধুকে নিয়ে জাপানি চিত্রকলা বইয়ের প্রকাশনা অনুষ্ঠান
সোহেল মাহমুদের থ্রিলার-উপন্যাস ‘অ-নির্বাণ’
একুশে বইমেলায় আলতামিশ নাবিলের 'অস্কারনামা'
‘কাব্যরাগে অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের মোড়ক উম্মোচন
বইমেলায় আলতামিশ নাবিলের 'বাংলার চলচ্চিত্রপাঠ'
বইমেলায় রাশেদুল মওলার ‘লকডাউনের লকারে’
বইমেলায় পাওয়া যাচ্ছে জহিরুল ইসলামের ‘এভিয়েশন ক্যারিয়ার’
একুশে বইমেলায় জান্নাতুল ফেরদাউস অনির ‘সরল অঙ্ক’