বাংলাদেশ ব্যাংকের ইডি সাজ্জাদ হোসেন, জিএম হারুন রশিদ

বাংলাদেশ ব্যাংকের ইডি সাজ্জাদ হোসেন, জিএম হারুন রশিদ
কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক (ইডি) পদে পদোন্নতি পেয়েছেন সাজ্জাদ হোসেন এবং মহাব্যবস্থাপক (জিএম) পদে পদোন্নতি পেয়েছেন হারুনুর রশিদ।

মঙ্গলবার (১৬ মার্চ) এক নির্দেশে তাদেরকে পদোন্নতি দেয়া হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নির্বাহী পরিচালক পদে পদোন্নতি পাওয়া মো. সাজ্জাদ হোসেন ব্যাংক পরিদর্শন বিভাগ-১ এর মহাব্যবস্থাপক পদে দায়িত্বরত ছিলেন। কর্মচারী নির্দেশে তাকে নির্বাহী পরিচালক পদে পদোন্নতি দিয়ে বরিশাল অফিসে বহাল করা হয়েছে। তিনি ১৯৯৩ সালে সহকারী পরিচালক পদে বাংলাদেশ ব্যাংকে যোগ দেন।

সাজ্জাদ হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূগোলে সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরে তিনি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ভুক্ত কলেজ থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন।

কর্মজীবনে তিনি দীর্ঘদিন মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটিতে পরিচালক হিসেবে প্রেষণে ছিলেন। তিনি বাংলাদেশ ব্যাংক সিলেট শাখার মহাব্যবস্থাপকের দায়িত্ব এবং প্রধান কার্যালয়ের কারেন্সি অফিসারের দায়িত্বও পালন করেন। দাফতরিক কাজে তিনি ব্রাজিল, ত্রিনিদাদ, মোজাম্বিক, ফিলিপাইন, ফিজি, ইন্দোনেশিয়া, চীন, শ্রীলংকা, মালয়েশিয়া, জার্মানিসহ বিভিন্ন দেশে ভ্রমণ করেছেন।

এদিকে, কেন্দ্রীয় ব্যাংকের মহাব্যবস্থাপক হিসেবে পদোন্নতি পাওয়া মো. হারুনুর রশিদ ব্যাংক পরিদর্শন বিভাগ-৩ এর উপ-মহাব্যবস্থাপক পদে কর্মরত ছিলেন। মঙ্গলবারে জারি হওয়া কর্মচারী নির্দেশে তাকে মহাব্যবস্থাপক হিসেবে পদোন্নতি দিয়ে হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট-১-এ আবকাশিক হিসেবে বহাল করা হয়েছে।

তিনি তৎকালীন জগন্নাথ কলেজ থেকে ম্যানেজমেন্ট বিষয়ে স্নাতকোত্তর এবং মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়, সিলেট থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। রশিদ ১৯৮৯ সালে অফিসার পদে বাংলাদেশ ব্যাংকে যোগ দেন।

তিনি সিলেট অফিসের বিভিন্ন বিভাগ এবং শাখাসহ প্রধান কার্যালয়ের ব্যাংক পরিদর্শন বিভাগ-৩ এ গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। মো. হারুনুর রশিদ দাফতরিক ও ধর্মীয় কাজে থাইল্যান্ড, ভারত ও সৌদি আরব ভ্রমণ করেছেন। তার জন্ম ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মনকাশাইর গ্রামে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন