ট্রাম্পের ঘোষণার পরই এয়ারলাইন্সের শেয়ারে ধস

ট্রাম্পের ঘোষণার পরই এয়ারলাইন্সের শেয়ারে ধস
ইউরোপের দেশগুলো থেকে ৩০ দিন যুক্তরাষ্ট্রে ভ্রমণ করা যাবে না। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক ঘোষণায় ইউরোপ থেকে আগত নাগরিকদের ওপর সব ধরনের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছেন। তবে এই নিষেধাজ্ঞার আওতায় থাকছে না যুক্তরাজ্য।

আগামী শুক্রবার থেকে এই নিষেধাজ্ঞা চালু হবে। এদিকে মার্কিন প্রেসিডেন্টের তরফ থেকে এমন নিষেধাজ্ঞার আসার পরই এশিয়া প্যাসিফিক অঞ্চলে বিভিন্ন এয়ারলাইন্সের শেয়ার দরে পতন হয়েছে।

এরমধ্যে সবচেয়ে বেশি দরপতন হয়েছে অস্ট্রেলিয়ার কান্তাস এয়ারওয়েজের। এ প্রতিষ্ঠানটির শেয়ারদর ৯.৯০ শতাংশ কমেছে ট্রাম্পের ঘোষণার পরপরই। এ ছাড়া জাপানের এএনএ হোল্ডিংস ও জাপান এয়ারলাইন্সের শেয়ার দর কমেছে যথাক্রমে ৫.৬৩ শতাংশ ও ৭.০৩ শতাংশ। কোরিয়ার এয়ারের শেয়ার দর কমেছে ৪.৬২ শতাংশ। সিএনবিসি নিউজের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

চীনের উহান থেকে উৎপত্তি লাভ করা নভেল করোনা ভাইরাস এখন বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। চীনের পর আক্রান্ত ও মৃত্যুর হারের দিক দিয়ে এখন সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে ইরান, ইতালি ও দক্ষিণ কোরিয়া। সারা পৃথিবীতে মানুষ যেমন আক্রান্ত হচ্ছে, তেমনি করোনার ছোবল পড়েছে বিশ্ব অর্থনীতিতেও।

সংক্রমণ ঠেকাতে ভ্রমণ নিষেধাজ্ঞার মতো পদক্ষেপও নেয়া হয়েছে কোথাও কোথাও। এসবের জেরে বিমান যাত্রী কমেছে প্রায় সব দেশেই। ফলে পরিস্থিতি সামাল দিতে বিমান সংস্থাগুলোকেও বেগ পেতে হচ্ছে। এরই মধ্যে মালয়েশিয়াভিত্তিক প্রতিষ্ঠান এয়ার এশিয়া যাত্রী টানতে বিশাল ডিসকাউন্ট দিচ্ছে। প্রতিষ্ঠানটি তাদের সংস্থায় ভ্রমণে যাত্রীদের কাছ থেকে কোনো 'সিট ফেয়ার' নিচ্ছে না। এয়ার এশিয়া এটিকে বলছে 'বিগ সেল।'

বিশ্বে এখন পর্যন্ত ১ লাখ ২৬ হাজার ৩শ জন করোনায় আক্রান্ত হয়েছে এবং ৪ হাজার ৬৩৩ জনের প্রাণহানি ঘটেছে। এমন পরিস্থিতিতে বুধবার প্রাণঘাতী করোনাভাইরাসকে বৈশ্বিক মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া