ইরানের সাথে নতুন পারমাণবিক চুক্তি ‘খসড়া পর্যায়ে’

ইরানের সাথে নতুন পারমাণবিক চুক্তি ‘খসড়া পর্যায়ে’
ইরানের সাথে ভেঙে পড়া পারমাণবিক চুক্তি পুনরুদ্ধার বিষয়ক নতুন একটি চুক্তি ‘খসড়া সম্মতির’ পর্যায়ে রয়েছে।

সোমবার (১৯ এপ্রিল) এক বিবৃতিতে একথা জানিয়েছেন নেতৃস্থানীয় রাষ্ট্রদূতরা। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় চক্তিটি পুনরুদ্ধারের চেষ্টায় আলোচনা চলছে বেশ কদিন ধরেই।

ইরানের ওপর যুক্তরাষ্ট্রসহ বিশ্বশক্তিগুলোর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিনিময়ে তেহরানের পারমাণবিক কর্মসূচি রোধে বিশ্বশক্তির সাথে হওয়া চুক্তি যৌথ সর্বাঙ্গীন কর্মপরিকল্পনা (জিসিপিওএ) উদ্ধারের লক্ষ্যেই এ আলোচানায় মিলিত হয়েছে দেশগুলো।

ভিয়েনায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত মিখাইল উলিয়ানভ সোমবার বলেন, আমরা লক্ষ্য করেছি যে চলমান আলোচনার ফলাফল খসড়া সম্মতির অপেক্ষায় রয়েছে এবং এতে আমরা সন্তুষ্ট। যদিও প্রকৃত উদ্দেশ্য বাস্তবায়ন এখনও বহু দূরে তবে আমরা এটা বলতে পারি সবাই মিলে কেবল মুখের কথার বাইরে প্রকৃত লক্ষ্য বাস্তবায়নে কয়েক ধাপ এগিয়ে গেলাম।

ভিয়োনায় চলমান এ বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি আলোচনা শেষ করে চলেই গিয়েছিলেন। তিনিও শুক্রবার ব্রাসেলস থেকে আবার ভিয়েনায় ফিরে এসেছেন। তার মুখপাত্র জোসেপ ব্যারেল বলেন, আমি মনে করি একটি চুক্তিতে পৌঁছানোর জন্য সত্যই সদিচ্ছা আছে এবং এটি একটি সুসংবাদ।

তিনি বলেন, আমি মনে করি দেশগুলো একটি চুক্তিতে পৌঁছাতে সত্যই আগ্রহী এবং তারা সাধারণ কথাবার্তা থেকে আরও বেশি নির্দিষ্ট বিষয়ে এগিয়ে চলেছে। এর ফলে ইরানের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং তেহরানের পারমাণবিক কর্মসূচি দ্বন্দটির কার্যকর সমাধানে এক ধাপ এগিয়ে গেল সব পক্ষই। -আরব নিউজ

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া