জেসিআই’র ওয়েবিনারে স্বাস্থ্য বিষয়ক পরামর্শ

জেসিআই’র ওয়েবিনারে স্বাস্থ্য বিষয়ক পরামর্শ
জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) ঢাকা নর্থের প্রকল্প ট্রিপল এইচ “হেডিং ফর গুড হেলথ ও ফুড হাইজিন” এর আয়ােজনে অনুষ্ঠিত হলাে “বুস্টিং ইউর ইমিউনিটি: ফুড সেফটি, হাইজিন ও নিউট্রিশন” ওয়েবিনার আলােচনা সভা। বর্তমান মহামারি পরিস্থিতি, পবিত্র রমজান মাস এবং গ্রীষ্মকালের তীব্র গরমে খাদ্য নিরাপত্তা , স্বাস্থ্যবিধি ও পুষ্টির তালিকা বিষয়বস্তু নিয়ে সভায় আলােচনা করা হয়।

 এসময় শুরুতে সংগঠন সম্পর্কে পরিচিতি দেন চ্যাপ্টার প্রেসিডেন্ট ফাতিমা আক্তার নাজ ও প্রকল্পটি কিভাবে সমাজে প্রভাব বিস্তার করবে তা ব্যক্ত করেন। এই প্রকল্পটির বাস্তবায়নে ছিলেন- চেযার অর্গানাইজিং কমিটি ও ট্রেজারার এম. সাফাক হােসেন।

এতে বক্তা হিসেবে ছিলেন- গণস্বাস্থ্য বিশেষজ্ঞ ও পুষ্টিবিদ ডা. অনুপম হােসেন। তিনি খাদ্য ভেজাল বিষয়ে প্রশাসনকে জিরাে টলারেন্স হতে বলেছেন, কারণ বর্তমান খাদ্য ভেজালের কারণে ক্যান্সারসহ খাদ্যজনিত বিভিন্ন রােগ বাড়ছে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জাতীয় ভােক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক, উপসচিব মনজুর মােহাম্মদ শাহরিয়ার।

তিনি বলেন, ‘‘খাদ্য নিরাপত্তা বিষয়ে গণসচেতনতা এখনও বড় আকারে গড়ে ওঠেনি। সামাজিকভাবে খাদ্য নিরাপত্তা নিয়ে আরও আন্দোলন করা উচিত।’’ তিনি বলেন “দৃষ্টিভঙ্গি, মন-মানসিকতা পরিবর্তন হলো বড় পরিবর্তন এবং এর ফলে খাদ্য ভেজালকেও পরিবর্তন করা সম্ভব।’’

ন্যাশনাল ফ্ল্যাগ ক্যারিয়ার এয়ারলাইন্স বিমান ফ্লাইট ক্যাটারিং সেন্টারের সিনিয়র সু-সেফ মােহাম্মদ আলী আরও যােগ করেছেন- খাবার রান্নার পর যাতে দুই ঘণ্টার মধ্যে সেবন করা হয়, তাতে খাদ্যের পুষ্টি ও গুণগত মান ভালাে থাকে।

অনুষ্ঠানটি পরিচালনা করেন নুসরাত ইসলাম। এতে উপস্থিত ছিলেন জেসিআই ঢাকা নর্থ বাের্ডের সদস্যাসহ অন্যান্যরা। এছাড়াও সভায় রেজিস্ট্রেশনের মাধ্যমে বিভিন্ন প্রাতিষ্ঠানিক পেশায় নিয়োজিত আছেন এবং তরুণ উদ্যোক্তাও অংশগ্রহণ করেছেন।

 জানা যায়, আগামী দিনগুলােতে ডিজিটাল ওয়েবিনার ছাড়াও সামাজিক সচেতনতামূলক আরাে কার্যক্রম করা হবে এই প্রকল্পের মাধ্যমে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন