৫ মে পালিত হয়েছে বিশ্ব পর্তুগিজ ভাষা দিবস

৫ মে পালিত হয়েছে বিশ্ব পর্তুগিজ ভাষা দিবস
পর্তুগাল এবং পর্তুগিজ ভাষাভাষী দেশগুলোতে গত ৫ মে (বুধবার) বিশ্ব পর্তুগিজ ভাষা দিবস পালিত হয়েছে। মূলত পর্তুগিজ ভাষায় কথা বলা দেশগুলোর সংগঠন (সিপিএলপি) প্রতি বছর এই দিনকে পর্তুগিজ ভাষা এবং সংস্কৃতি দিবস হিসেবে পালন করে আসছে। পরে ২০১৯ সালে ইউনেস্কো পর্তুগিজ ভাষাকে সম্মান জানিয়ে দিনটিকে বিশ্ব পর্তুগিজ ভাষা দিবস হিসেবে ঘোষণা করে।

দিবসটি উপলক্ষে পর্তুগালের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী ভিন্ন ভিন্ন বাণী দিয়েছেন। করোনা মহামারীর কারণে এবার সীমিত পরিসরে পর্তুগিজ ভাষা দিবস পালিত হচ্ছে। পর্তুগালের রাষ্ট্রপতি মার্সেলো রেবেলো দে সজা ভাষা দিবস উপলক্ষে একটি মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শনকালে পর্তুগিজ ভাষা রক্ষায় জাতীয় পাঠ্যক্রম এবং এই ভাষায় পড়ার প্রতি গুরুত্বারোপ করেন।

প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা রাজধানী লিসবনের কেন্দ্রীয় কালচারাল সেন্টার বেলেইতে বিশ্ব পর্তুগিজ ভাষা দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বলেন, পর্তুগিজ ভাষা একটি মহান ভাষা। এটি আঞ্চলিক সীমানাবিহীন একটি স্বতন্ত্র সম্প্রদায়ের ভাষা।

বিশ্বের ৯টি দেশের প্রায় ২৬ কোটি মানুষ রাষ্ট্রীয় ভাষা হিসেবে পর্তুগিজ ভাষায় কথা বলে। দেশগুলো হচ্ছে- পর্তুগাল, ব্রাজিল, অ্যাঙ্গোলা, মোজাম্বিক, কাবু ভেরদে, গিনি ভিসাও, ইকোয়াটোরিয়াল গিনি, সাও তোমে প্রিনসিপিও, তিমোর লেস্ট। এছাড়াও ভারতের গোয়া, চীনের মাকাওসহ আরও বিভিন্ন পর্তুগিজ কলোনিয়াল উপনিবেশিক অঞ্চলগুলোতে পর্তুগিজ ভাষায় কথা বলা হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২১ বাংলাদেশি নাগরিককে সম্মাননা দিল ব্রুনাই হাইক‌মিশন
মালয়েশিয়ায় ২৫২ বাংলাদেশিসহ ৫৬৭ জন আটক
বাংলাদেশিদের ভিসা আবেদনে সময় বাড়ালো কানাডা
৩ হাজার ৩৭৫ প্রবাসীকে ফেরত পাঠিয়েছে কুয়েত
লটারিতে ৩ কোটি টাকা জিতলেন বাংলাদেশি প্রবাসী
ত্রিশ কোটি টাকা ক্ষতিপূরণ পাচ্ছেন নিহত দুই প্রবাসীর পরিবার
লটারিতে ৩ কোটি টাকা জিতলেন বাংলাদেশী গাড়িচালক
চীনে মহান বিজয় দিবস উদযাপন
বাংলাদেশিদের জন্য শ্রমবাজার খুলে দিলো মালদ্বীপ
মালয়েশিয়ায় একদিনে ৩ হাজার পাসপোর্ট বিতরণ