করোনার মধ্যেও ভালো খবর রপ্তানি আয়ে

করোনার মধ্যেও ভালো খবর রপ্তানি আয়ে
করোনাভাইরাসের আঘাত মাথায় নিয়েও ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশ ৩ হাজার ৮৭৬ কোটি মার্কিন ডলারের সমান পণ্য রপ্তানি করেছে। আগের ২০১৯-২০ অর্থবছরে তিন মাসেরও বেশি সময় করোনার আঘাত ছিল। বাকি সময় ছিল স্বাভাবিক। তা সত্ত্বেও ওই অর্থবছরে বাংলাদেশ থেকে রপ্তানি হয়েছিল ৩ হাজার ৩৬৭ কোটি ডলারের পণ্য। এক বছরের ব্যবধানে রপ্তানি বেড়েছে ৫০৯ কোটি ডলার বা ১৫ দশমিক ১০ শতাংশ।

সোমবার (৫ জুলাই) রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রকাশিত সাময়িক হিসাবে এ তথ্য উঠে এসেছে।

ইপিবি এদিন সেবা খাতের কোনো পরিসংখ্যান প্রকাশ করেনি। তবে এক বছরে পণ্য রপ্তানি প্রবৃদ্ধি ভালো হলেও ২০২০-২১ অর্থবছরের লক্ষ্যমাত্রা ৪ হাজার ১০০ কোটি টাকা থেকে তা ২৩৪ কোটি ডলার কম।

রপ্তানির মধ্যে অন্যতম খাত পোশাক। এ খাত থেকে ২০১৯-২০ অর্থবছরে রপ্তানি হয়েছিল ২ হাজার ৭৯৫ কোটি ডলার। আর সদ্য বিদায়ী ২০২০–২১ অর্থবছরে হয়েছে ৩ হাজার ১৪৬ কোটি ডলার। প্রবৃদ্ধি হয়েছে ১২ দশমিক ৫৫ শতাংশ। পোশাক খাতের মধ্যে নিটে প্রবৃদ্ধি হয়েছে প্রায় ২২ শতাংশ আর ওভেনে হয়েছে ৩ শতাংশের একটু বেশি।

সদ্য বিদায়ী ২০২০–২১ অর্থবছরে পোশাক খাতের রপ্তানি ছিল ৩ হাজার ১৪৬ কোটি ডলারের। প্রবৃদ্ধি হয়েছে ১২ দশমিক ৫৫ শতাংশ। পোশাক খাতের মধ্যে নিটে প্রবৃদ্ধি হয়েছে প্রায় ২২ শতাংশ আর ওভেনে হয়েছে ৩ শতাংশের একটু বেশি।

ইপিবির পরিসংখ্যান অনুযায়ী, শুধু পোশাক নয়, পাট ও পাটজাত পণ্য এবং হোম টেক্সটাইলের রপ্তানিও ভালো হয়েছে এবার। যেমন পাট ও পাটজাত পণ্যের রপ্তানি বেড়েছে প্রায় ৩২ শতাংশ। অর্থাৎ ৮৮ কোটি ডলার থেকে বেড়ে হয়েছে ১১৬ কোটি ডলার। আর হোম টেক্সটাইলের রপ্তানি বেড়েছে ৪৯ শতাংশ। অর্থাৎ ৭৬ কোটি ডলার থেকে রপ্তানি বেড়ে হয়েছে ১১৩ কোটি ডলার।

কৃষি ও কৃষিজাত পণ্যের রপ্তানিও বেড়েছে ১৯ শতাংশের বেশি। এদিকে অর্থের পরিমাণ কম হলেও হস্তশিল্প রপ্তানি বেড়েছে ৬৬ শতাংশ। এ ছাড়া গ্লাসওয়্যার ১২৭, পরচুলা ৭৬, ইলেকট্রিক পণ্য ৭১, কার্পেট ৫৯, বাইসাইকেল ৫৮, রাবার ৩০, চামড়া ও চামড়াজাত পণ্য ১৮, প্লাস্টিক পণ্য ১৫ এবং বিশেষায়িত টেক্সটাইলের ১৩ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

পরিমাণে কম হলেও রপ্তানি সবচেয়ে কমেছে জীবন্ত মাছের। কমার হার ৪৫ শতাংশ। ১ কোটি ১৪ লাখ ডলারের জীবন্ত মাছ রপ্তানি হয়েছিল ২০১৯-২০ অর্থবছরে। এবার হয়েছে ৬৩ লাখ ডলার। এ ছাড়া নির্মাণসামগ্রী ২৯, সিমেন্ট ও লবণ ২১, সবজি ২০, কাগজ ও কাগজজাতীয় পণ্য ৮ ও টেরি টাওয়েলে রপ্তানি কমেছে ৫ শতাংশ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ