প্রধানমন্ত্রীর বাসভবন ছাড়লেন নেতানিয়াহু

প্রধানমন্ত্রীর বাসভবন ছাড়লেন নেতানিয়াহু
অবশেষে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর বাসভবন ছেড়েছেন ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী বেঞ্জায়ামিন নেতানিয়াহু। রাষ্ট্রীয় ক্ষমতা হারানোর প্রায় এক মাস পর প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের কাছে বাসভবন হস্তান্তর করেন তিনি। রোবরার ভোরে অনেকটা নিভৃতেই বাসভবন ছেড়ে যান নেতানিয়াহু। দীর্ঘ ১২ বছর ধরে আলোচিত সেই বাসভবনে বসবাস ছিল তার।

ইসরায়েলের গণমাধ্যমগুলো বলছে, নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের দেওয়া ডেটলাইনের ৫ ঘণ্টা আগেই বাসভবন ছেড়ে দেন নেতানিয়াহু। প্রধানমন্ত্রীর বাসভবন ছাড়ার পর পরিবারসহ উত্তর ইসরাইলের কায়সারিয়া এলাকায় নিজের বাসায় ওঠেন নেতানিয়াহু।

নেতানিয়াহু ২০০৯ থেকে ইসরায়েলের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। পুরো সময়জুড়েই এ বাসভবনেই ছিলেন তিনি। এর আগে প্রথম দফায় ১৯৯৯ সালে নির্বাচনে হারার পর সরকারি বাসভবন ছাড়তে তার ছয় সপ্তাহ বেশি সময় লেগেছিল।

এর আগে গত ১৪ জুনের নির্বাচনে নাফতালি বেনেটের কাছে হেরে ক্ষমতা থেকে ছিটকে যান নেতানিয়াহু। ফলে শেষ হয় তার দীর্ঘ ১২ বছরের শাসনকাল। জোট গঠনের শর্ত হিসেবে বেনেট ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

নাফতালি বেনেট দেশটির সংসদে মাত্র ১ ভোটের ব্যবধানে জয়ী হয়েছিলেন। তার পক্ষে ৬০ এবং বিপক্ষে ৫৯ ভোট পড়ে। তবে তাকে ক্ষমতায় টিকে থাকার জন্য ডান, বাম ও মধ্যমপন্থী, সবধারার দল নিয়ে গঠিত জোটকে টিকিয়ে রাখতে হবে। ইসরায়েলের নতুন জোট সরকারে মোট আটটি দল রয়েছে। এর মাঝে ফিলিস্তিনপন্থী দলও রয়েছে।

বেঞ্জায়ামিন নেতানিয়াহু ছিলেন ইসরায়েলে এ সময়ের সবচেয়ে প্রভাবশালী রাজনীতিক। তবে তিনি গত ২৩ মার্চ অনুষ্ঠিত নির্বাচনে সরকার গঠন করতে ব্যর্থ হন। ৭১ বছর বয়সী এ রাজনীতিবিদ তার কট্টর সমর্থকদের কাছে ব্যাপক জনপ্রিয় হলেও তার সমালোচকদের কাছে নিন্দিত।

নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতি মামলার বিচার চলছে। তিনি যদিও অভিযোগ অস্বীকার করেছেন, তবুও সবকিছু পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে। নেতানিয়াহু ১৪ তম প্রধানমন্ত্রী হিসেবে ১৯৯৬ সালে প্রথমবার ক্ষমতায় আসেন। এরপর ১৮ তম প্রধানমন্ত্রী হিসেবে ২০০৯-২০২১ সাল পর্যন্ত টানা ১২ বছর ইসরায়েলকে শাসন করেন।

সূত্র: আল জাজিরা

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া