হুইস্কির বোতলের সন্ধানে মার্কিন পররাষ্ট্র দফতর

হুইস্কির বোতলের সন্ধানে মার্কিন পররাষ্ট্র দফতর
মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে জাপান সরকারের উপহার হিসেবে দেয়া প্রায় ছয় হাজার ডলার মূল্যের একটি হুইস্কির বোতল খুঁজে পাওয়া যাচ্ছে না। সেটির অনুসন্ধান চালাতে মাঠে নেমেছে পররাষ্ট্র দফতর। ডয়েচে ভেলে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

২০১৯ সালের জুনের দিকে রাষ্ট্রীয় সফরে জাপান যান সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও৷ সে সময় দেশটির সরকার তাকে একটি হুইস্কির বোতল উপহার দেয়, যার মূল্য ছিল পাঁচ হাজার ৮০০ ডলার, বাংলাদেশি মুদ্রায় প্রায় পাঁচ লাখ টাকা। বিদেশ থেকে ট্রাম্প প্রশাসনের পাওয়া অন্য উপহারের হদিস থাকলেও পররাষ্ট্র দফতরে এটির সন্ধান মিলছে না।

যুক্তরাষ্ট্রের ফেডারেল পররাষ্ট্র বিভাগের অধীনে চিফ অব প্রটোকলের একটি বিজ্ঞপ্তিতে গত ২২ জুলাই এই উপহারের হদিস না পাওয়ার তথ্য জানানো হয়। এতে বলা হয়, পররাষ্ট্র দফতর বিষয়টি খতিয়ে দেখছে এবং এ নিয়ে তদন্ত চলছে৷নিউইয়র্ক টাইমস এ নিয়ে প্রথম প্রতিবেদন প্রকাশ করে।

এই বিষয়ে মাইক পম্পেওর নিজেরও কোন ধারণা নেই বলে জানিয়েছেন তার আইনজীবী উইলিয়াম ব্রুক৷ বার্তা সংস্থা রয়টার্সকে উইলিয়াম ব্রুক জানিয়েছেন, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হুইস্কির বোতলটি গ্রহণের বিষয়ে কিছু মনে করতে পারছেন না এবং সেটি কোথায় গেছে সেই বিষয়েও তার কোন ধারণা নেই৷

নিয়ম অনুযায়ী, মার্কিন কর্মকর্তারা ৩৯০ ডলারের কম মূল্যের উপহার নিজেদের কাছে রাখতে পারেন। এর বেশি মূল্যের উপহার রাখতে চাইলে তার মূল্য পরিশোধ করার বাধ্যবাধকতা রয়েছে৷ কিন্তু পম্পেওর ক্ষেত্রে সেটি হয়নি।

টাইমসের প্রতিবেদনে বলা হয়, পম্পেও নিজে উপহারটি গ্রহণ করেছিলেন কীনা সেটি স্পষ্ট নয়। কেননা জাপান সরকার যখন পররাষ্ট্র দফতরকে এই উপহারটি হস্তান্তর করে তখন তিনি সৌদি আরব সফরে ছিলেন৷

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া