তহবিল স্থগিতের সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

যুক্তরাষ্ট্রের প্রশাসন তহবিল স্থগিতের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে বলে আশা প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান, তবে তার মূল মনোযোগ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী শেষ করা ও মানুষের জীবন বাঁচানো বলে জানিয়েছেন তিনি।

বুধবার জেনিভাতে এক ভার্চুয়াল ব্রিফিংয়ে ডব্লিউএইচও মহাপরিচালক তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসাস এসব কথা বলেছেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

আফ্রিকা এবং মধ্য ও দক্ষিণ আমেরিকার কয়েকটি অংশে প্রাথমিক মহামারীর ‘উদ্বিগ্ন হওয়ার মতো ঊর্ধ্বমুখী প্রবণতা’ আছে বলেও জানিয়েছে তিনি।

বলেছেন, অধিকাংশ দেশই এখনও মহামারীর প্রাথমিক পর্যায়ে আছে আর আগেই মহামারী শুরু হওয়া কিছু দেশে আক্রান্তের সংখ্যা ফের বাড়তে শুরু করেছে। আমাদের দীর্ঘ পথ পার হতে হবে, কোনো ভুল করবেন না। লম্বা সময় ধরে এই ভাইরাস আমাদের সঙ্গে থাকবে।

পশ্চিম ইউরোপে মহামারী স্থিতিশীল হচ্ছে বা হ্রাস পাচ্ছে, এমন ধারণা পাওয়া যাচ্ছে বলেও এ সময় উল্লেখ করেন তিনি।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প মহামারী মোকাবেলার ক্ষেত্রে ডব্লিউএইচওর ভূমিকার সমালোচনা করেন এবং জাতিসংঘের এই সংস্থাটিতে অর্থায়ন স্থগিত করছেন বলে জানান।

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি নতুন করোনাভাইরাস প্রাদুর্ভাবের বিষয়ে ঠিক সময়ে ডব্লিউএইচওকে জানাতে ব্যর্থ হয়েছে, যুক্তরাষ্ট্র এটি প্রবলভাবে বিশ্বাস করে বলে বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানিয়েছেন।

এ প্রসঙ্গে তেদ্রোস বলেছেন, আমি আশা করছি, তহবিল স্থগিত করার বিষয়টি পুনর্বিবেচনা করা হবে এবং যুক্তরাষ্ট্র আবার ডব্লিউএইচও কাজে সমর্থন দিয়ে জীবন বাঁচানো অব্যাহত রাখবে। আমার আশা, এটি একটি গুরুত্বপূর্ণ বিনিয়োগ বলে যুক্তরাষ্ট্র বিশ্বাস করে যা শুধু অন্যদেরই সাহায্য করে না, যুক্তরাষ্ট্রবাসীদেরও নিরাপদ থাকতে সাহায্য করে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া