দল-মতের ঊর্ধ্বে মানবিকতা

দল-মতের ঊর্ধ্বে মানবিকতা
ছয় মাস আগে ঋণ করে ব্যবসা শুরু করেন এনামুল। কিন্তু ফানুশের আগুনে ব্যবসার সম্বল পুড়ে গেলে ঋণের দায়ে তিনি দিশাহারা হয়ে পড়েন। ঠিক সেই মুহূর্তে দেশের তিনটি প্রধান রাজনৈতিক দল বিএনপি, আওয়ামী লীগ ও জাতীয় পার্টির কয়েকজন তরুণ নেতা দল-মতের ঊর্ধ্বে উঠে সমন্বিত উদ্যোগে এনামুলের পাশে এসে দাঁড়ান।

বুধবার (১৬ মার্চ) রাজধানীতে এক অনুষ্ঠানে ঢাকার যাত্রাবাড়ী বড়বাজারে ক্ষতিগ্রস্ত এনামুলকে আর্থিক সহায়তা প্রদান করা হয়। তার স্বপ্ন বাঁচাতে ঢাকা মাল্টি-পার্টি এডভোকেসি ফোরামের পক্ষ থেকে চল্লিশ হাজার টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।



এর আগে দেশের সাধারণ মানুষের কাছে তার স্বপ্ন পূরণে আর্থিক সহায়তা করার জন্য আবেদন করেন। এর ফলে এনামুলের জন্য অনেকেই এগিয়ে আসেন এবং তরুণ নেতাদের মাধ্যমে এনামুলকে অর্থ সাহায্য করেন।

এদিন অর্থ সহায়তা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৫০নং ওয়ার্ডের কাউন্সিলর মো. মাসুম মোল্লা।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের অধীনে মাল্টি-পার্টি এডভোকেসি ফোরাম ঢাকার এই ধরনের মানবিক উদ্যোগকে স্বাগত জানিয়ে তিনি বলেন, পরবর্তীতে এমএএফ ঢাকার যেকোনো জনকল্যাণমূলক উদ্যোগে বরাবরের মতোই পাশে থাকবেন।

কাউন্সিলর আরও বলেন, বিভিন্ন রাজনৈতিক দলের তরুণ নেতারা মানুষের কল্যাণে একসাথে কাজ করছেন। রাজনীতির জন্য এটা খুবই ভাল খবর। এভাবে তরুণরা প্রতিনিয়ত একসাথে কাজ করলে রাজনীতিতে ইতিবাচক পরিবর্তন আসবে। এই ধরনের ঘটনা রাজনৈতিক সম্প্রীতির উদাহরণ এবং এ ধারা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে মাল্টি-পার্টি এডভোকেসি ফোরাম ঢাকার তরুণ রাজনীতিবিদদের মধ্যে উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক উপ-কমিটির সদস্য মো. ফরহাদ হোসাইন নাঈম, মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সদস্য মো. আলিমুল্লাহ সিরাজুম মুনির টিপু; মহানগর দক্ষিণ বিএনপির সদস্য নাদিয়া পাঠান পাপন; জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় সহ-সভাপতি মামুন খান, সহ-সাধারণ সম্পাদক সুলতানা জেসমিন জুঁই, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার যুগ্ম-আহ্বায়ক আরিফ হোসাইন।

এছাড়া আরও উপস্থিত ছিলেন, ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সাবেক স্কুলবিষয়ক সম্পাদক আরাফাত বিল্লাহ খান; জাতীয় ছাত্রসমাজের কেন্দ্রীয় সভাপতি ইব্রাহিম খান জুয়েল, সিনিয়র সহ-সভাপতি শাহ ইমরান রিপন, সহ-সভাপতি মারুফ ইসলাম তালুকদার প্রিন্স, শাহরিয়ার রাসেল, সাংগঠনিক সম্পাদক নাজমুল রেজা, সদস্য মোহাম্মদ মানিক খান ও জনি আহমেদ।

অনুষ্ঠানে মাল্টি-পার্টি এডভোকেসি ফোরাম ঢাকার তরুণ রাজনীতিবিদরা বলেন, এ ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সৃষ্টি হলে এমএএফ ঢাকার সদস্যরা সবসময় মানুষের পাশে দাঁড়াতে বদ্ধপরিকর। আমরা মানুষের জন্য রাজনীতি করি এবং আমাদের এই লক্ষ্যই একসাথে কাজ করতে উদ্বুদ্ধ করেছে। তারা অনুষ্ঠানের সকলকে অনুরোধ করেন-কেউ যেন কোনো পরিস্থিতিতেই ফানুশ না ওড়ান।

ভুক্তভোগী এনামুল বলেন, আগুনে পুড়ে তার প্রায় ৭ লক্ষ টাকার ক্ষতি হয়। এতে তিনি শারীরিক ও মানসিকভাবে ভেঙে পড়েছিলেন। মাল্টি-পার্টি এডভোকেসি ফোরাম ঢাকার তরুণ রাজনৈতিক নেতাদের সম্মিলিত উদ্যোগের ফলে প্রাপ্ত এই মানবিক সহায়তা পেয়ে তিনি অত্যন্ত কৃতজ্ঞ ও আনন্দিত। রাজনৈতিক নেতাদের উদ্যোগে এই ধরনের কার্যক্রম তার কাছে অভিনব মনে হয়েছে। অসহায় মানুষের পাশে এভাবে রাজনৈতিক নেতারা সাহায্যের হাত বাড়ালে দেশ বদলে যাবে, তাদের ওপর মানুষের বিশ্বাসও বাড়তে থাকবে বলে তিনি মনে করেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু