নদী রক্ষায় ঐক্যের আহ্বান তথ্যমন্ত্রীর

নদী রক্ষায় ঐক্যের আহ্বান তথ্যমন্ত্রীর
দেশের নদ-নদী আমাদের শরীরের শিরা-উপশিরার মতো উল্লেখ করে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, নদ-নদীর তীর যারা দখল করে নদী বা জলাশয় ভরাট কিংবা দূষিত করছেন তাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলা দরকার।

তিনি বলেন, বাংলাদেশ নদীমাতৃক দেশ। এদেশে একসময় এক হাজার ২০০ নদী থাকলেও এখন আছে ৭০০। নদী কমে যাওয়ায় নৌকাবাইচও কমে গেছে।

বুধবার (৩০ মার্চ) বিকেলে রাজধানীর হাতিরঝিলে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে আয়োজিত এক নৌকাবাইচ প্রতিযোগিতা উদ্বোধনের সময় তিনি এসব কথা বলেন। বাংলাদেশ রোইং ফেডারেশনের উদ্যোগে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

ঢাকার হাতিরঝিলে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক নৌকাবাইচ প্রতিযোগিতায় পুরুষ বিভাগে বাংলাদেশ সবুজ দল ও মহিলা বিভাগে ভারতের কলকাতা বেঙ্গল ওয়াটার স্পোর্টস ক্লাব চ্যাম্পিয়ন হয়েছে। রানার্স আপ হয়েছে পুরুষ বিভাগে কলকাতা বেঙ্গল ওয়াটার স্পোর্টস ক্লাব ও মহিলা বিভাগে বাংলাদেশ লাল দল।

রোইং ফেডারেশনের সভাপতি অ্যাডভোকেট মোল্লা আবু কাওসারের সভাপতিত্বে ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী ও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান এবিএম আমিন উল্লাহ নূরী সম্মানিত অতিথি হিসেবে অনুষ্ঠানে যোগ দেন।

একসময়ের দুর্গন্ধময় হাতিরঝিলকে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নির্দেশে প্রকল্প নিয়ে অ্যাম্ফিথিয়েটার প্রতিষ্ঠাসহ নান্দনিক রূপ দেওয়া হয়েছে উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, নৌকাবাইচ প্রতিযোগিতা নগর জীবনে একটি নতুন মাত্রা যোগ করলো। আশা করি রোইং ফেডারেশন নিয়মিতভাবে হাতিরঝিলে নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজন করবে।

মন্ত্রী বলেন, নৌকার সঙ্গে আমাদের সম্পর্ক শুধু নদীপাড়ায় নয়, আমরা যারা আওয়ামী লীগ করি, আমাদের আওয়ামী লীগের প্রতীক হচ্ছে নৌকা। নৌকা আবহমান বাংলার হাজার বছরের পুরোনো বাঙালির চিহ্ন।

বাংলাদেশ রোইং ফেডারেশনের সহ-সভাপতি মো. মনিরুল আলম, সাধারণ সম্পাদক হাজী মো. খোরশেদ আলম, প্রতিযোগিতার স্পন্সর মাসুদ স্টিল ডিজাইন বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কেএম মাসুদুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু