পুঁজিবাজারে আসছে সিএমএসএফের গােল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড

পুঁজিবাজারে আসছে সিএমএসএফের গােল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড
পুঁজিবাজারে আসছে শত কোটি টাকার গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড। মেয়াদী (Close-end) এই ফান্ডটির নাম ‘আইসিবি এএমসিএল গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড’। এর উদ্যোক্তা ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) ও আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড (আইসিবি এএমসিএল)।

সোমবার (১১ এপ্রিল) ফান্ডটির উদ্যোক্তা প্রতিষ্ঠান দুটি বিজিআইসির সাথে ট্রাস্ট চুক্তি করেছে। রাজধানীর রাজউক এভিনিউর বিডিবিএল ভবনে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর প্রধান কার্যালয়ে এই চুক্তি সই হয়। সম্প্রতি সিএমএসএফ ফান্ডের ট্রাস্ট ডিড এবং বিনিয়ােগ ব্যবস্থাপনা চুক্তির বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের অনুমোদন পেয়েছে।

“আইসিবি এএমসিএল সিএমএসএফ গােল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড” এর স্পন্সর হল ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড এবং সম্পদ ব্যবস্থাপক হিসেবে আছে আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড। এছাড়া ফার্টির কাষ্টোর্ডিয়ান হিসেবে ব্যাক ব্যাংক লিমিটেড এবং ট্রাস্টি হিসেবে বাংলাদেশ জেনারেল ইনসুরেন্স কোম্পানিকে নিয়ােগ দেয়া হয়েছে।

সিএমএসএফের চিফ অব অপারেশন মাে. মনােয়ার হোসেন এবং আইসিবি এএমসিএলের প্রধান নির্বাহী কর্মকর্তা এ.টি.এম আহমেদুর রহমানের তত্ত্বাবধানে ট্রাস্ট ডিড় স্বাক্ষর অনুষ্ঠানটি পরিচালিত হয়েছে। এই ফান্ডের আকার একশত কোটি টাকা, যার ইউনিট প্রতি অভিহিত মূল্য ১০ টাকা। সিএমএসএফ স্পন্সর হিসেবে ৫০ কোটি টাকা বিনিয়ােগ করবে, যা মােট বিনিয়ােগের ৫০ শতাংশ।

অনুষ্ঠানে সিএমএসএফের গােল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড কমিটির চেয়ারম্যান প্রফেসর ডঃ মােহাম্মদ তারেক বলেন, এই ফান্ড গঠন বিএসইসি এবং সিএমএসএফ এর একটি সময়ােপযোগী উদ্যোগ, যা সম্ভাবনাময় ক্ষেত্রগুলােতে বিনিয়োগের মাধ্যমে পুঁজিবাজারে স্থিতিশীলতা আনবে। আইসিবির ব্যবস্থাপনা পরিচালক আবুল হােসেন এই ফান্ডে শতভাগ সাবস্ক্রিপশন হবে বলে আশা প্রকাশ করেছেন।

তিনি বলেন, এই ফান্ডটির কার্যক্রম সফল হলে পুঁজিবাজারে ক্লোজড-এন্ড মিউচুয়াল ফান্ড নিয়ে বিনিয়ােগকারিদের ভীতি দূর হবে। সিএমএসএফ চেয়ারম্যান মাে. নজিবুর রহমানের খ্যাতি এবং অভিজ্ঞতার সম্মিলিত প্রয়াসে ফান্ডটি সফলতার দিকে এগিয়ে যাবে এবং পুঁজিবাজারে ইতিবাচক পরিবর্তন আনার মাধ্যমে বিনিয়ােগকারিদের আস্থা বাড়াবে বলে তিনি দৃঢ় বিশ্বাস ব্যক্ত করেন।

মাে. মনােয়ার হােসেন মিউচুয়াল ফান্ডটির ব্যাপারে বলেন, এই ফান্ড পুঁজিবাজারে স্থিতিশীলতা বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি ফান্ডের সাথে সংশ্লিষ্ট সংস্থাগুলাের একযোগে কাজ করার প্রতি গুরুত্তারােপ করেছেন।

মাে. নজিবুর রহমান মিউচুয়াল ফান্ডটির সম্ভাবনা ও এর বিনিয়ােগ বান্ধব ধরনের উপর দৃঢ় বিশ্বাস ও আশাবাদ ব্যক্ত করেছেন। তিনি বলেন, পুঁজিবাজারের গুনগত মান উন্নয়নে এটি কমিশনের একটি প্রশংসনীয় উদ্যোগ।

বাংলাদেশের গৌরবময় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুজিববর্ষ উপলক্ষে গঠিত এই ফান্ডটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা হয়েছে বলে জানিয়ে তিনি বলেন, বিএসইসি এবং সিএমএসএফ এই তহবিলটি গঠনের মাধ্যমে দেশের সেরা প্রতিষ্ঠানগুলাের সুসমন্বয় ঘটিয়েছে। যা বিনিয়ােগকারীদের জন্য অবারিত সুযােগ ও সম্ভাবনার দ্বার উন্মােচন করবে। তিনি আরও বলেন, এই তহবিল ক্ষুদ্র বিনিয়ােগকারীদের স্বার্থ রক্ষা করবে এবং মিউচুয়াল ফান্ডের রােল মডেল হিসেবে কাজ করবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, বিজিআইসির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী পরিচালক আহমেদ সাইফুদ্দিন চৌধুরী মিন্টু। এছাড়াও ব্র্যাক ব্যাংকের প্রতিনিধি এবং সিএমএসএফ ও আইসিবিএমসিএল এর কর্মকর্তা এবং সংবাদমাধ্যমের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত