রিজার্ভ চুরির ঘটনায় নিউইয়র্কে বাংলাদেশের মামলা খারিজ

রিজার্ভ চুরির ঘটনায় নিউইয়র্কে বাংলাদেশের মামলা খারিজ
সাইবার হ্যাকিংয়ের মাধ্যমে ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংক থেকে ৮১ মিলিয়ন ডলারের রিজার্ভ চুরি করে হ্যাকাররা। ফিলিপাইনের ফিন্যান্সিয়াল সিস্টেমের মাধ্যমে ম্যানিলার ক্যাসিনোতে যাওয়ার পর সেই অর্থের কোনো সন্ধান পাওয়া যায়নি। চুরির বিষয়ে বাংলাদেশ ব্যাংকের ২০২০ সালের সিভিল কমপ্লেইন খারিজ করেছে নিউইয়র্কের সুপ্রিম কোর্ট। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।

জানা যায়, দুই বছর আগে রিজার্ভ চুরির মামলায় ব্লুমবেরি রিসোর্টস অ্যান্ড হোটেলস ইনকর্পোরেটেড এবং ইউচেঙ্গোর নেতৃত্বাধীন রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশন (আরসিবিসি) সহ ২০টি প্রতিষ্ঠানকে দায়ি করে বাংলাদেশ ব্যাংক। তাদের বিরুদ্ধে 'চুরির ষড়যন্ত্রে সহায়তা করা, জালিয়াতি (আরসিবিসির বিরুদ্ধে) এবং জালিয়াতির সহায়তার' অভিযোগ দায়ের করা হয়।

সোমবার (১৩ এপ্রিল) ব্লুমবেরি ফিলিপাইন স্টক এক্সচেঞ্জকে (পিএসই) জানায়, নিউইয়র্কের সুপ্রিম কোর্ট ৮ এপ্রিল অভিযোগটি খারিজ করেছে।ফিলিপাইন ডেইলি ইনকোয়ারার এর রিপোর্ট অনুযায়ী, 'কোনো এখতিয়ার না থাকায়' মামলা খারিজ করে কোর্ট।

এই মামলা দায়ের করার আগে ২০২০ সালের মার্চে নিউইয়র্কে আরেকটি মামলায় হারে বাংলাদেশ ব্যাংক। ব্লুমবেরি তাদের ২০২১ সালের বার্ষিক প্রতিবেদনে বলেছে, বাংলাদেশ ব্যাংক ইউএস কোর্ট অফ আপিলের কাছে সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেছিল, যা পরে প্রত্যাহার করা হয়।

বাংলাদেশ ব্যাংক থেকে চুরি হওয়া কিছু অর্থ আরসিবিসির কাল্পনিক অ্যাকাউন্টে যাওয়ার আগেই নিউইয়র্কের করেসপন্ডেন্ট ব্যাঙ্কগুলো ক্লিয়ার করে। সেই টাকা উইথড্র করার পর আর পাওয়া যায়নি। এ ঘটনা নিয়ে একটি বিশেষ তদন্তের পর ২০১৬ সালে আরসিবিসিকে রেকর্ড ১ বিলিয়ন ফিলিপাইন পেসো জরিমানা করে ব্যাঙ্কো সেন্ট্রাল এনজি পিলিপিনাস।

পরের বছর, অ্যান্টি-মানি লন্ডারিং কাউন্সিলের ক্ষমতা বাড়িয়ে একটি নতুন আইনে সাক্ষর করেন ফিলিপাইনের রাষ্ট্রপতি রদ্রিগো দুতার্তে। এই কাউন্সিলের কার্যক্রমের অধীনে আনা হয় ক্যাসিনোগুলোকেও।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো