ম্যানসিটিকে হারিয়ে ফাইনালে লিভারপুল

ম্যানসিটিকে হারিয়ে ফাইনালে লিভারপুল
গত সপ্তাহেই ইংলিশ প্রিমিয়ার লিগের মাঠের লড়াইয়ে মুখোমুখি হয়েছিল দুই হট ফেভারিট ম্যানচেস্টার সিটি এবং লিভারপুল। ওই লড়াইয়ে দু’দলেই ছিলো সমানে সমান। ২-২ ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয়  ‍দু’দলকে।

কিন্তু সপ্তাহ না ঘুরতেই নিজেদের সামর্থ্যের জানান দিলো লিভারপুল। ম্যানসিটির চেয়ে যে তারা সেরা সেটাই যেন আরো একবার প্রমাণ করলো। এফএ কাপের সেমিফাইনালে গতকাল (শনিবার) রাতে মুখোমুখি হয় দুর্দান্ত খেলা দুই দল। এই ম্যাচে পেপ গার্দিওলার সিটিকে ৩-২ গোলে হারিয়ে ফাইনালের টিকেট নিশ্চিত করেছে ইয়ুর্গেন ক্লপের দল।

জোড়া গোল করেছেন লিভারপুলের সেনেগালিজ তারকা সাদিও মানে। অল রেডদের হয়ে বাকি গোলটি করেছেন ইব্রাহিম কোনাটে। ম্যানসিটির হয়ে গোল দুটি করেছেন জ্যাক গ্রিলিশ এবং বার্নার্ডো সিলভা।

মূলতঃ ম্যানসিটি গোলরক্ষক জ্যাক স্টেফানের এক ভুলেই সাদিও মানের জোড়া গোলটা হজম করে ম্যানসিটি। না হয় ম্যাচের ফল ভিন্নও হতে পারতো।

ম্যাচের ১৭তম মিনিটেই স্টেফানের ভুলে লিভারপুল নিজেদের দ্বিতীয় এবং সাদিও মানে প্রথম গোল পেয়ে যান। ডিফেন্ডার জন স্টোনের কাছ থেকে ব্যাক পাস পেয়েছিলেন স্টেফান। কিন্তু তিনি বলটিকে রিসিভ না করে আলতো টাচে সরিয়ে নিতে চেয়েছিলেন। এটাই কাল হয়ে দাঁড়ায়। সাদিও মানে যথেষ্ট সময় পেয়ে যান বলকে সিটির জালে জড়িয়ে দিতে।

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের ৯ম মিনিটেই গোলের সূচনা করে লিভারপুল। ইব্রাহিম কোনাটে গোল করে এগিয়ে দেন অলরেডদের। অ্যান্ডি রবার্টসনের কর্নার কিক থেকে ভেসে আসা বলে দুর্দান্ত হেড করেন ইব্রাহিম। সেটিই জড়িয়ে যায় ম্যানসিটির জালে।

১৭ মিনিটে স্টেফানের ভুলে দ্বিতীয় গোলটি হয়। এবং প্রথমার্ধের একেবারে শেষ মুহূর্তে এসে গোল করে লিভারপুলকে ৩-০ ব্যবধান এনে দেন সাদিও মানে। থিয়াগো আলকানতারার কাছ থেকে পাস পেয়ে দুর্দান্ত এক ভলিতে জ্যাক স্টেফানকে পরাস্ত করেন মানে।

দ্বিতীয়ার্ধে এসে যেন নিজেদের খুঁজে যায় ম্যানসিটি।  দুটি গোল করে দলটি। কিন্তু হার থেকে বাঁচতে তা যথেষ্ট ছিলো না। ৪৭ মিনিটে গ্যাব্রিয়েল হেসুসের পাস থেকে বল পেয়ে জালে বল জড়ান জ্যাক গ্রিলিশ।

এই গোলের পর যেন নিজেদের শক্তির জানান দেয় ম্যানসিটি। গ্যাব্রিয়েল হেসুস জালে বল জড়ানোর বেশ কয়েকটি সুযোগ পেয়েছিলেন।  কিন্তু অ্যালিসন বেকারের দুরন্ত প্রচেষ্টায় গোল করতে ব্যার্থ হন এই ব্রাজিলিয়ান।  খেলা শেষ হওয়ার আগ মুহূর্তে (৯০+১ মিনিটে) গোল করে শুধু ব্যবধান কমিয়েছেন বার্নার্ডো সিলভা, আখের দলের কোন কাজে আসেনি।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়