মহাসড়কে ডাকাতির প্রস্তুতি, গ্রেফতার ৯

মহাসড়কে ডাকাতির প্রস্তুতি, গ্রেফতার ৯
ঈদুল আজহাকে কেন্দ্র করে মহাসড়কে ডাকাতির প্রস্তুতিকালে গাজীপুর থেকে আন্তঃজেলা ডাকাত চক্রের ৯ জন সক্রিয় সদস্যকে অস্ত্রসহ গ্রেফতার করেছে র‍্যাব-১।

রোববার (৩ জুলাই) মধ্যরাতে গোপন সংবাদের ভিত্তিতে গাজীপুরের গাছা থানার ঝাঁজর এলাকায় অভিযান পরিচালনা করে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতাররা হলেন- মোঃ শহিদুল ইসলাম (৩৪), মোঃ আয়নাল মিয়া (৩৯), মোঃ আন্ডু মিয়া (৫৭), মোঃ আজিজুল ইসলাম (৩২), উজ্জল চন্দ্র মহন্ত (২৭), মোঃ শাহিন (৩৩), মোঃ শহিদ (৩৮), মোঃ রনি সরকার (২৪) ও মোঃ আব্দুল হাকিম (৪০)।

এসময় তাদের কাছ থেকে ডাকাতির কাজে ব্যবহৃত ১টি বিদেশি পিস্তল, ১টি ওয়ান শুটারগান, ১টি ম্যাগাজিন, ২ রাউন্ড পিস্তলের গুলি, ২টি ওয়ান শুটার গানের গুলি, ২টি ছোড়া, ১টি রামদা, ১টি দা, ৫টি গামছা, ১টি রশি, ১টি করাত, ২টি টর্চ লাইট, ১টি বস্তা, ১১টি মোবাইল ফোন এবং নগদ এক হাজার ৫০০ টাকা উদ্ধার করা হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে র‌্যাব জানায়, গ্রেফতারকৃতরা একটি সংঘবদ্ধ ডাকাত চক্রের সক্রিয় সদস্য। এই চক্রের সদস্য সংখ্যা আনুমানিক ১০/১২ জন। এই ডাকাত চক্রের সর্দার শহিদুল ইসলাম। তার অন্যতম সহযোগী আন্ডু মিয়া ও আয়নাল মিয়া যারা ডাকাতির পরিকল্পনা এবং অন্যান্য ডাকাতদের সংঘবদ্ধ করে থাকে। তারা বিগত ০৫ বছর যাবত একই সাথে সংঘবদ্ধ হয়ে রংপুর এবং গাজীপুরের বিভিন্ন এলাকায় ডাকাতি করে আসছিল। প্রথমে তারা চুরি এবং ছিনতাইয়ের সাথে জড়িত থাকলেও বিভিন্ন দফায় জেলে থাকার কারণে গত কয়েক বছর যাবত ডাকাতির পেশায় প্রত্যক্ষভাবে জড়িয়ে পড়ে।

গ্রেফতারকৃত শহিদুল ইসলামকে প্রাথমিক জিঞ্জাসাবাদে জানা যায় যে, সে উক্ত ডাকাত চক্রের মূলহোতা। সে পূর্বে রিকশা চালনা পেশা সাথে জড়িত ছিল। পরবর্তীতে সে সহজলভ্য এবং বেশি অর্থের লোভে ডাকাতির পেশায় জড়িয়ে পড়ে। তারা সাধারণত প্রতিমাসে ২/৩ বার ৬/৯ জনের দলে সংঘঠিত হয়ে প্রথম দিকে রংপুর ও পরবর্তীতে গাজীপুরের বিভিন্ন এলাকায় সড়ক ও মহাসড়ক কেন্দ্রিক ডাকাতির সাথে জড়িত। ডাকাতির কৌশল হিসাবে তারা সড়কসমূহের নির্জন স্থানে রাতের আধাঁরে গাছ কেটে প্রতিবন্ধকতা সৃষ্টি করত। পরবর্তীতে তারা ইজিবাইক/অটোরিক্সা/সিএনজি/মোটর সাইকেল/ছোট পিকআপসহ ছোট আকারের যানবাহনকে টার্গেট করে অস্ত্রের মুখে ভিকটিমদেরকে জিম্মি করে ডাকাতি করত। তারা আসন্ন ঈদ-উল-আজহাকে কেন্দ্র করে মহাসড়কে বড় আকারে ডাকাতি করার জন্য গাজীপুর জেলার গাছা থানাধীন ঝাঁজর এলাকায় সংঘঠিত হয়েছিল। আটককৃত শহিদুলের বিরুদ্ধে ডাকাতি, ডাকাতির প্রস্তুতি, ধর্ষণসহ ৬টি মামলা রয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু