ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র পরিচালনার চুক্তি নবায়ন

ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র পরিচালনার চুক্তি নবায়ন
ভারতীয় হাইকমিশন এবং স্টেট ব্যাংক অব ইন্ডিয়া বাংলাদেশের মধ্যে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র (আইভিএসি) পরিচালনার চুক্তি নবায়ন করা হয়েছে। বুধবার (১০ আগস্ট) দুপুরে দক্ষিণ এশিয়ার সর্ববৃৎ বহুতল শপিংমল যমুনা ফিউচার পার্কস্থ ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। একই সঙ্গে যমুনা ফিউচার পার্ক আইভিএসি’তে বিশেষ সেবা কেন্দ্র খোলা হয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশে নিযুক্ত ভারতের ডেপুটি হাইকমিশনার ড. বিনয় জর্জ এবং এসবিআই বাংলাদেশ অপারেশনের কান্ট্রি হেড অমিত কুমার।

অনুষ্ঠানে ভারতীয় দূতাবাস এবং স্টেট ব্যাংক অব ইন্ডিয়া বাংলাদেশের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান শেষে ভারতীয় হাইকমিশনার এবং অতিথিবৃন্দ যমুনা ফিউচার পার্কস্থ আইভিএসি’তে বিশেষ সেবা কেন্দ্রের উদ্বোধন করেন।

এখানে অনলাইন ফর্ম পূরণের সুবিধা, ফর্ম জমা দেওয়া, স্লট বুকিং, মোবাইল অ্যাপসহ ইত্যাদি সুবিধা পাওয়া যাবে।

সেবাগুলো প্রথমে যমুনা আইভিএসি’তে শুরু হয়ে দেশের সব কয়টি আইভিএসি’তে সেবা প্রদান করবে।

ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী যমুনা ফিউচার পার্কস্থ আইভিএসিসহ দেশের সবগুলো আইভিএসির সেবা প্রদান এবং কার্যকারিতার উপর সন্তোষ প্রকাশ করেন।

এদিকে ২০০৫ সাল থেকে বাংলাদেশে ভারতীয় ভিসা আবেদনকেন্দ্রগুলো পরিচালনা করে আসছে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া। আইভিএসি গুলশান শাখার মাধ্যমে এই যাত্রার শুরু হয়। ধীরে ধীরে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া দেশের বিভিন্ন স্থানে বেশ কয়েকটি আইভিএসি খুলেছে। বর্তমানে বাংলাদেশে সর্বমোট ১৫টি আইভিএসি পরিচালনা করছে তারা।

যমুনা ফিউচার পার্কে অবস্থিত আইভিএসিটি বিশ্বের বৃহত্তম ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র হিসাবে বিবেচিত হয়।

স্টেট ব্যাংক অব ইন্ডিয়া একটি ভারতীয় রাষ্ট্রয়াত্ব ব্যাংক। বিশ্বের ৩৫টি দেশে ২৫০০০ টিরও বেশি শাখা রয়েছে তাদের। গ্রাহক সংখ্যা ৪৬ কোটিরও বেশি এবং এর ব্যালেন্স শীটের আকার ৯০৫ বিলিয়ন মার্কিন ডলার।

এটি বিশ্ব বিখ্যাত ফরচুন ৫০০ কোম্পানি তালিকাভুক্ত একটি ব্যাংক এবং এটির সম্পদের আকার অনুযায়ী বিশ্বের শীর্ষ ৫০টি ব্যাংকের মধ্যে রয়েছে।

বাংলাদেশে আইভিএসি পরিচালনার পাশাপাশি স্টেট ব্যাংক অব ইন্ডিয়া ঢাকা, চট্টগ্রাম এবং খুলনা শাখার মাধ্যমে বাংলাদেশে সেবা দিয়ে আসছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু