অবহেলায় দুর্ঘটনা: স্পাইসজেটের পাইলটের লাইসেন্স বাতিল

অবহেলায় দুর্ঘটনা: স্পাইসজেটের পাইলটের লাইসেন্স বাতিল
ভারতের মুম্বাই-দুর্গাপুরগামী স্পাইসজেটের একটি বিমান অবতরণের সময় দুর্ঘটনার কবলে পড়েছিল। গত মে মাসের ওই দুর্ঘটনায় তিন ক্রু ও ১৪ জন যাত্রী আহত হয়েছিলেন। প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল, এয়ার টার্বুলেন্সের কারণেই ওই দুর্ঘটনা ঘটে।

তবে পরবর্তীতে তদন্তে জানা যায়, বিমানের সহ পাইলটের দেওয়া তথ্য উপেক্ষা করেছিলেন পাইলট। যার কারণে ওই দিন দুর্ঘটনাটি ঘটে। এ অভিযোগে এসজি-৯৪৫ বিমানের পাইলটের লাইসেন্স ছয় মাসের জন্য বাতিল করেছে ভারতের ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ)। এছাড়াও অভিযুক্ত পাইলটকে শোকজও করা হয়েছে। কেন তিনি সহ পাইলটের তথ্য উপেক্ষা করেছিলেন তা জানতে চাওয়া হয়েছে। ১৫ দিনের মধ্যে তাকে জবাব দিতে বলা হয়েছে।

শনিবার (২০ আগস্ট) ডিজিসিএর এক সিনিয়র কর্মকর্তা জানান, বিধি লঙ্ঘনের কারণে পাইলট-ইন-কমান্ডের লাইসেন্স ছয় মাসের জন্য বাতিল করা হয়েছে। পাইলট খারাপ আবহাওয়া পরিস্থিতি আরও ভালোভাবে মোকাবিলা করতে পারতেন বলে মনে করা হয়েছে। যেহেতু এটি একটি গুরুতর ঘটনা, তাই এয়ারক্রাফট অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন ব্যুরো (এএআইবি) বিষয়টি তদন্ত করছে। তবে স্পাইসজেটের পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

চলতি বছরের ১ মে স্পাইসজেটের ৯৪৫ বিমানটি মুম্বাই থেকে দুর্গাপুর বিমানবন্দরে অবতরণের সময় দুর্ঘটনা ঘটে। ১৪ জন যাত্রীসহ জখম হয়েছিলেন চার জন ক্রুও। ঘটনার পরেই ভারতের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে খতিয়ে দেখার আশ্বাস দিয়েছিলেন। দুর্ঘটনার তদন্তে কমিটি গঠন করেছিল ডিজিসিএ। সেই কমিটির রিপোর্টের ভিত্তিতেই শনিবার পাইলটের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হলো।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ভিসা ছাড়াই তুরস্কে যেতে পারবেন যারা
পর্যটকদের সেন্ট মার্টিন ছাড়ার নির্দেশ
এভিয়েশন শিল্পের দ্বিগুণ প্রবৃদ্ধি হয়েছে
খৈয়াছড়া ঝরনা: কীভাবে যাবেন, কোথায় থাকবেন, খরচ কেমন
টিকিটে ১০ শতাংশ ছাড় দিচ্ছে বিমান
পর্যটনকেন্দ্রের পরিবেশ রক্ষা করতে হবে
ঢাকা-আদ্দিস আবাবার ম‌ধ্যে সরাসরি বিমান চালুর প্রস্তাব
টিকিটে ২০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে বিমান
ঢাকা-গুয়াংজু রুটে বিমানের ফ্লাইট চালু ১৪ সেপ্টেম্বর
পর্যটন দিবস উপলক্ষে চার দিনব্যাপী মেলার আয়োজন