ডলার বেচাকেনায় আবেদন করেছে ২৩ ব্যাংকের ৬৬৬ শাখা

ডলার বেচাকেনায় আবেদন করেছে ২৩ ব্যাংকের ৬৬৬ শাখা

২৩টি বাণিজ্যিক ব্যাংকের ৬৬৬টি শাখা ডলার বেচাকেনায় আবেদন করেছে বাংলাদেশ ব্যাংকে। দেশে চলমান ডলার সংকট নিরসনে এর আগে গত ১১ আগস্ট বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত অথরাইজড ডিলার (এডি) শাখা ছাড়াও অন্যান্য শাখায় ডলার কেনাবেচার জন্য ব্যাংকগুলোকে চিঠি দিয়েছে।





বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম অর্থসূচককে এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, এখন পর্যন্ত ২৩ টি ব্যাংকের ৬৬৬টি শাখা এই সেবা চালু করার অনুমোদন চেয়ে বাংলাদেশ ব্যাংকে আবেদন করেছে। বাংলাদেশ ব্যাংক সেগুলো যাচাই-বাছাই করে তারপর অনুমোদন দেবে।





জানা গেছে, মানিচেঞ্জার ব্যবসায়ীদের ওপর নির্ভরতা কমানো ও হুন্ডি প্রতিরোধে এবার সারাদেশে বাণিজ্যিক ব্যাংকের শাখায় নগদ বৈদেশিক মুদ্রা কেনাবেচার সেবা চালুর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। বর্তমানে বৈদেশিক লেনদেনে নিয়োজিত অথরাইজড ডিলার ব্যাংকগুলোর (এডি) শাখা থেকেই কেবল নগদ ডলার কেনাবেচনার অনুমতি রয়েছে।





মানি চেঞ্জার ও খোলা বাজারে ডলারের অস্বাভাবিক দর বৃদ্ধির কারণে এ সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। চলতি সপ্তাহেই ব্যাংকগুলোতে এ ধরনের সেবা চালুর অনুমোদন দেয়া শুরু হতে পারে বলেও জানা গেছে।





বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, সারাদেশে বিদেশি মুদ্রা বেচাকেনার শাখার (এডি শাখা) সংখ্যা খুব কম। যেগুলো আছে সেগুলোর বেশিরভাগই রাজধানী ঢাকা ও কয়েকটি বিভাগীয় শহরে অবস্থিত। ফলে নগদ ডলার বেচাকেনার জন্য মানি চেঞ্জার প্রতিষ্ঠানের ওপরই বেশি নির্ভর করতে হয় গ্রাহকদের।





প্রাথমিকভাবে শাখাগুলোতে একটি ডেস্কের মাধ্যমেই এ সেবা চালুর অনুমোদন দেয়া হবে বলে জানা গেছে।


আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ