ডিএসই’র সঙ্গে কাজ করতে চায় জাতিসংঘের ক্যাপিটাল ডেভেলপমেন্ট ফান্ড

ডিএসই’র সঙ্গে কাজ করতে চায় জাতিসংঘের ক্যাপিটাল ডেভেলপমেন্ট ফান্ড

জাতিসংঘের ক্যাপিটাল ডেভেলপমেন্ট ফান্ডের (ইউএনসিডিএফ) প্রতিনিধিদের সাথে ঢাকা স্টক এক্সচেঞ্জের এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২২ আগস্ট) ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূইয়া’র নেতৃত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ডিএসই’র সাথে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে ইউএনসিডিএফ।





এ সময় তাঁর সাথে ছিলেন, মহাব্যবসস্থাপক ও কোম্পানি সচিব মোহাম্মদ আসাদুর রহমান, প্রোডাক্ট ও মার্কেট ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের উপ-মহাব্যবস্থাপক সাইদ মাহমুদ জুবায়ের, লিষ্টিং বিজনেস ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের উপ মহাব্যবস্থাপক মোঃ শফিকুল ইসলাম ভূইয়া।





ইউএন ক্যাপিটাল ডেভেলপমেন্ট ফান্ডের প্রতিনিধি দলে ছিলেন এক্সিকিউটিভ সেক্রেটারী প্রীতি সিনহা, সিনিয়র এডভাইজার ক্যাপিটাল মাকের্ট নিক কোল্ভ, এশিয়ার রিজিওনাল ম্যানেজার মারিয়া পোরডামো, কান্ট্রি ফোকাল পয়েন্ট জেসমুল হাসান, ডিজিটাল ইকোনমিক্স এক্সপার্ট অ্যান্ড কান্ট্রিলীড, আইডিই বাংলাদেশ সাক্ষী চাধা এবং প্রোগ্রাম অফিসার তাহসিন ইফনুর সাঈদ।





ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক, তারেক আমিন ভূইয়া বিভিন্ন বিষয়ের কৌশলগত দিকগুলিকে আরও আকৃষ্ট করতে মিস প্রীতি সিনহার নেতৃত্বে ইউএনসিডিএফ প্রতিনিধি দলের সাথে বৈঠককে স্বাগত জানান। তারা পুঁজিবাজারের পণ্য এবং ব্লক চেইন, প্রযুক্তি, ইটিএফ, ইএসজি ইনডেক্স, রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্ট, ইমপ্যাক্ট ফান্ড, ইএসজি বন্ড ইত্যাদি প্ল্যাটফর্মের ক্ষেত্রে ডিএসই’র সাথে কাজ করার আগ্রহ পোষণ করেন।





ইউএন ক্যাপিটাল ডেভেলপমেন্ট ফান্ড বিশ্বের ৪৬টি স্বল্পোন্নত দেশের (এলডিসি) জন্য সরকারি ও বেসরকারি অর্থায়নের কাজ করে। দারিদ্র্য হ্রাস করতে এবং স্থানীয় অর্থনৈতিক উন্নয়নে সহায়তা করতে, বিশেষ করে অভ্যন্তরীণ স্তরে ইউএনসিডিএফ “চূড়ান্ত গন্তব্য” ফাইন্যান্স মডেল অফার করে যা সরকারী ও বেসরকারী সম্পদ প্রকাশ করে।





ইউএনসিডিএফ-এর অর্থায়ন মডেলগুলি তিনটি চ্যানেলের মাধ্যমে কাজ করে: (১) অন্তর্ভুক্তিমূলক ডিজিটাল অর্থনীতি, যা ব্যক্তি, পরিবার এবং ছোট ব্যবসাগুলিকে আর্থিক বাস্তুতন্ত্রের সাথে সংযুক্ত করে যা স্থানীয় অর্থনীতিতে অংশগ্রহণকে অনুঘটক করে এবং দারিদ্র্য থেকে বেরিয়ে আসার এবং আর্থিক জীবন পরিচালনার জন্য সরঞ্জাম সরবরাহ করে; (২) স্থানীয় রূপান্তরমূলক অর্থ, যা স্থানীয় অর্থনৈতিক সম্প্রসারণ এবং টেকসই উন্নয়নকে চালিত করার জন্য আর্থিক বিকেন্দ্রীকরণ, উদ্ভাবনী পৌর অর্থায়ন এবং কাঠামোগত প্রকল্প অর্থায়নের মাধ্যমে স্থানীয়দের সক্ষম করে; এবং (৩) বিনিয়োগ অর্থ, যা অনুঘটক আর্থিক কাঠামো, ঝুঁকিমুক্তকরণ, এবং এসডিজি প্রভাব এবং অভ্যন্তরীণ সম্পদ সংগ্রহের জন্য মূলধন স্থাপনা প্রদান করে।





ইউএনসিডিএফ প্রযুক্তিগত সহায়তা, অনুদান, ঋণ, গ্যারান্টি এবং বন্ডের বর্ণালী জুড়ে সরঞ্জামসহ একটি হাইব্রিড সংস্থা হিসাবে স্বল্পোন্নত দেশগুলিকে সহযোগিতা করে। তাদের পরিমাপযোগ্য উন্নয়ন কর্মসূচি এবং অর্থায়নের সরঞ্জামগুলির সমন্বয় আমাদেরকে উন্নয়ন অঙ্গনে বিভিন্ন অভিনেতাদের জন্য একটি আকর্ষণীয় অংশীদার করে তোলে। জাতিসংঘের অভ্যন্তরে এবং বাইরে সদস্য রাষ্ট্র এবং অংশীদারদের সাথে সহযোগিতামূলকভাবে কাজ করা, আমাদের দক্ষতা এবং বিনিয়োগ টুলকিট ডিজিটাল, স্থানীয় উন্নয়ন, জলবায়ু, লিঙ্গ এবং টেকসই খাদ্য ব্যবস্থা সহ বিভিন্ন বিষয়ভিত্তিক ক্ষেত্রে প্রয়োগ করা হয়।


আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত