৩০ টাকায় সবজি কেনে বিক্রি করেন ৮০ টাকায়, ঠকছে কৃষক-ভোক্তা

৩০ টাকায় সবজি কেনে বিক্রি করেন ৮০ টাকায়, ঠকছে কৃষক-ভোক্তা
রাজধানীর কারওয়ান বাজারে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযানকালে ঢাকার বাইরের মোকাম থেকে আনা পণ্য কয়েক হাত বদলের পর ভোক্তা পর্যায়ে প্রায় দ্বিগুণ দামে বিক্রির প্রমাণ পেয়েছে সংস্থাটি। সংস্থাটি জানায়- পাইকারিতে যে সবজি ৩০ টাকায় কেনা হয়, ভোক্তারা সেই সবজি গুনতে হয় ৮০ টাকা।

ভোক্তা-অধিকার অধিদপ্তর জানায়, সোমবার (২৯ আগস্ট) রাত ১১টা থেকে দিবাগত রাত সোয়া ২টা পর্যন্ত কারওয়ান বাজার সবজি আড়তে বিশেষ অভিযান পরিচালিত হয়।

অভিযানকালে দেখা যায়, গ্রামগঞ্জের মোকাম থেকে শসা ৩২ টাকা কেজি কিনে কারওয়ান বাজারে ৪০ থেকে ৪৫ টাকা বিক্রি করা হয়। একইভাবে বেগুন মোকামে ৩৬ টাকা কিনে ৪৫-৫০ টাকায়, কাঁচা মরিচ মোকামে ৩০ টাকা কিনে ৪০ টাকায়, করলা মোকামে ৩৩ টাকা কেজি কিনে ৪৫ টাকায় এবং পটল ১৫ টাকায় কিনে ২০ টাকা দরে বিক্রি করা হয়।

এরপর খুচরা পর্যায়ে প্রায় দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে এসব পণ্য। এতে প্রকৃত কৃষকরা লাভবান না হয়ে মধ্যস্বত্বভোগীরা লাভবান হচ্ছে বলে জানায় অধিদপ্তর।

ভোক্তা অধিকার জানায়, অভিযানকালে দেখা যায় আড়ত হতে পাইকারি এবং খুচরা পর্যায়ে ৩০/৩৫ টাকার সবজি ৭৫-৮০ টাকায় বিক্রি করা হয়। এখানে প্রান্তিক কৃষক যেমন উৎপাদন খরচ পান না, তেমনি ভোক্তারা উচ্চমূল্যে সবজি কিনতে বাধ্য হচ্ছেন। মাঝখানে ২/৩ হাত বদলের ফলে মধ্যস্বত্বভোগীরাই প্রতিদিন বিপুল পরিমাণ অনৈতিক মুনাফা করছে। বাজার ব্যবস্থাপনা এবং বিপণনে নিয়ন্ত্রণ আনতে ব্যবসায়ীসহ সবাইকে এগিয়ে আসতে হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়