ইনটেক পরিচালকদের জরিমানা করলো বিএসইসি

ইনটেক পরিচালকদের জরিমানা করলো বিএসইসি
নানা অনিয়মের দায়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত আইটি খাতের কোম্পানি ইনটেক লিমিটেডের প্রত্যেক পরিচালককে ২৫ লাখ টাকা করে জরিমানা করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

আজ মঙ্গলবার (২৩ জুন) অনুষ্ঠিত পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর ৭২৯তম কমিশন সভায় জরিমানার এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

উল্লেখ, ইনটেক অনলাইন মূলত একটি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান। গত বছর কোম্পানিটি স্টক এক্সচেঞ্জে নানা ধরনের ব্যবসায় জড়িত হওয়ার জানায়। এতে বাজারে শেয়ারের দামও বাড়তে থাকে। মূল ব্যবসায় ধুঁকতে থাকা এই কোম্পানিটির একসাথে এত ব্যবসায় জড়িত হওয়ার খবরকে সংশ্লিষ্টরা শেয়ারের মূল্য কারসাজির অংশ হিসেবেই দেখছিলেন। এর মধ্যে কোনো কোনো তথ্য আনুষ্ঠানিকভাবে মূল্য সংবেদনশীল তথ্য (Price Sensitive Information-PSI) আকারে প্রকাশ করেনি। এর মধ্য দিয়ে কোম্পানিটি সিকিউরিটিজ আইন লংঘন করেছে। আর এই অপরাধেই কোম্পানির পরিচালকদের (মনোনীত ও স্বতন্ত্র বাদে) জরিমানা করা হয়েছে।

এ বিষয়ে বিএসইসির বিজ্ঞাপ্তিতে বলা হয়েছে, কোম্পানির ব্যবসা ভিন্ন খাতে সম্প্রসারণ সংক্রান্ত বিষয় বার্ষিক সাধারণ সভায় (এজিএম) সাধারণভাবে আলোচনা, এবং রিসোর্ট প্রজেক্ট করা, মৎস খাতে ব্যবসা শুরু করা ও বিভিন্ন খাতে নতুন বিনিয়োগ করা ও বিনিয়োগ ফেরত আনা সম্পর্কে পিএসআই প্রকাশ করেনি। এছাড়া কমিশনের নোটিফিকেশন নং এসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/১১৯/এডমিন/৩৪ অনুযায়ি কোম্পানির পরিচালনা পর্ষদ কর্তৃক ন্যূনতম শেয়ার ধারন না করেনি। এসবের মাধ্যমে লিস্টিং রেগুলেশন ২৪, কমিশনের আদেশ নং এসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/১৭৯/এডমিন/৬৪ এবং প্রজ্ঞাপন নং- এসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/১১৯/এডমিন/৩৪ লংঘন করেছে ইনটেক। এ কারনে কোম্পানির প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র ও মনোনিত ব্যতিত) ২৫ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত