রূপালী ব্যাংকের বোনাস লভ্যাংশ অনুমোদন দিলো বিএসইসি

রূপালী ব্যাংকের বোনাস লভ্যাংশ অনুমোদন দিলো বিএসইসি
পুঁজিবাজারে তালিকাভুক্ত রূপালী ব্যাংক লিমিটেডের নগদ লভ্যাংশ বাতিল করে বোনাস লভ্যাংশ অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিষয়টি নিশ্চিত করে বিএসইসির কমিশনার অধ্যাপক শেখ শামসুদ্দিন বলেন, “বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা জানিয়ে আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। মূলধন ঘাটতি থাকায় ব্যাংকটিকে নগদ লভ্যাংশের পরিবর্তে বোনাস লভ্যাংশ দেওয়ার কথা বলেছে বাংলাদেশ ব্যাংক। আমরা নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বাংলাদেশ ব্যাংকের কথা রেখেছি।”

চলতি বছরের ২৮ এপ্রিল পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি রূপালী ব্যাংক লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নেয়।

জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেয় পরিচালনা পর্ষদ। বিদায়ী বছরের ব্যাংকটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছিল ১ টাকা ১০ পয়সা।

কোম্পানি ঘোষিত বোনাস লভ্যাংশ দেওয়ার ঘোষণার প্রস্তাবটি বাতিল করে বিএসইসি। বিএসইসির আপত্তির কারণে বার্ষিক সাধারণ সভায় (এজিএম) বোনাস লভ্যাংশ পরিবর্তন করে নগদ লভ্যাংশে পরিণত করা হয়।

এরপর কোম্পানির শেয়ারহোল্ডারদের নগদ লভ্যাংশ বিতরণ করা হয়। কিন্তু এখন সেই নগদ লভ্যাংশ বাতিল করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ফলে লভ্যাংশ ঘোষণা নিয়ে এখন বিপাকে পড়েছে ব্যাংকটি।

এ অবস্থায় বিএসইসি নতুন করে নগদ লভ্যাংশ দেওয়ার পরিবর্তে বোনাস লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত অনুমোদন করেছে। এখন সেটি বাতিল হওয়ায় ব্যাংকটিকে নতুন করে আবার বিশেষ সাধারণ সভা বা ইজিএম করে লভ্যাংশ পাল্টাতে হবে।

রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর বলেন, আমরা বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্ত পেয়েছি। আবার সিদ্ধান্ত নতুন হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত