‘এফডিআরের বিকল্প হতে পারে মিউচ্যুয়াল ফান্ড’

‘এফডিআরের বিকল্প হতে পারে মিউচ্যুয়াল ফান্ড’

মিউচ্যুয়াল ফান্ড এফডিআরের বিকল্প হতে পারে বলে মন্তব্য করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান।


মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালের রূপসী বাংলা গ্র্যান্ড- বলরুমে আয়োজিত গোল্ডেন জুবিলি মিউচ্যুয়াল ফান্ডের উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ডিএসই চেয়ারম্যান বলেন, আমাদের শেয়ারবাজারে মিউচ্যুয়াল ফান্ডের উপস্থিতি এখনো অনেক কম। পার্শবর্তী দেশ ভারতের বাজারে মিউচ্যুয়াল ফান্ড অনেক বড়। গোল্ডেন জুবিলি ফান্ডের লেনদেনের মাধ্যমে আমাদের মিউচ্যুয়াল ফান্ড আরও জোরালো গতিতে এগিয়ে যাবে।

তিনি বলেন, আমাদের ব্যাংক নির্ভর অর্থনীতিতে ফিক্সড ডিপোজিট বা এফডিআর রয়েছে, ক্যাপিটাল মার্কেটে তার বিকল্প হতে পারে মিউচ্যুয়াল ফান্ড।

উল্লেখ্য, আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন শুরু হবে আজ বুধবার (২১ সেপ্টেম্বর)। দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হবে ফান্ডটি।

গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ডে সাবস্ক্রিপশন শুরু হয় ১৭ আগস্ট। আবেদন গ্রহণ শেষ হয় ২৮ আগস্ট। সাধারণ বিনিয়োগকারী ও যোগ্য বিনিয়োগকারীরা (ইআই) এই আবেদনে অংশগ্রহণ করে।

প্রতিষ্ঠানটিকে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের লক্ষ্যে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন চলতি বছরের ২৮ জুন ফান্ডের প্রসপেক্টাস অনুমোদন দেয়। ফান্ডটির লক্ষ্যমাত্রা হচ্ছে ১০০ কোটি টাকা। বুধবার থেকে উভয় বাজারে ফান্ডের ইউনিট কেনা যাবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত