সরকারি কর্মকর্তাদের গাড়িতে তেল বন্ধ করে সাশ্রয় ১৮ লাখ টাকা

সরকারি কর্মকর্তাদের গাড়িতে তেল বন্ধ করে সাশ্রয় ১৮ লাখ টাকা
বৈশ্বিক জ্বালানি সংকট মোকাবিলায় সরকারের ব্যয় সাশ্রয়ে এবং বিদ্যুৎ ব্যবহার নিশ্চিতে কর্মকর্তাদের জন্য সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার জ্বালানি তেল বরাদ্দ বন্ধ রেখেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

সংস্থাটির মেয়র আতিকুল ইসলামের নির্দেশে গত আগস্ট থেকে এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে। এতে ডিএনসিসিতে জ্বালানি ব্যয় দুই-তৃতীয়াংশ কমেছে।

ডিএনসিসির পরিবহন বিভাগের তথ্য অনুযায়ী, কর্মকর্তাদের গাড়ি ও অন্যান্য দাপ্তরিক কাজে হালকা গাড়ির জ্বালানি বাবদ গত জুনে ব্যয় হয়েছিল ২৬ লাখ ৮৪ হাজার ৬৫৮ টাকা। জুলাই মাসে ব্যয়ের পরিমাণ ছিল ২৫ লাখ ৩৮ হাজার ৬১৪ টাকা।

সেখানে গত আগস্টে এ খাতে ব্যয় কমে দাঁড়িয়েছে মাত্র ৮ লাখ ৯১ হাজার ৭৯ টাকায়। জুন মাসের তুলনায় এই ব্যয় ১৭ লাখ ৯৩ হাজার ৫৭৯ টাকা এবং জুলাইয়ের তুলনায় ১৬ লাখ ৪৭ হাজার ৫৩৫ টাকা কমেছে।

ডিএনসিসির সচিব দপ্তর সূত্র জানায়, গত আগস্টের শুরুতে ডিএসসিসি মেয়রের নির্দেশে একটি অফিস আদেশ জারি করেছিল ডিএনসিসির পরিবহন বিভাগ। এই অফিস আদেশে শুক্রবার কর্মকর্তাদের গাড়িতে (হালকা যান) তেল দেওয়া হবে না বলে জানানো হয়। কারণ শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় সিটি করপোরেশনের আওতাধীন বেশিরভাগ গাড়ি চলাচল করে না।

তবে যেসব কর্মকর্তার গাড়ি আছে, তারা ছুটির দিনে ব্যক্তিগত নানা কারণে গাড়ি নিয়ে বের হন। এজন্য করপোরেশন থেকে জ্বালানি বরাদ্দ নেন তারা। এই বরাদ্দ বন্ধ করে দেওয়াতেই ব্যয় কমানো সম্ভব হয়েছে। তবে সিটি করপোরেশনের অত্যাবশ্যকীয় জরুরি সেবা-সরবরাহ, বর্জ্য পরিবহন ও মশকনিধন কাজে নিয়োজিত যানবাহনগুলো এই আদেশের আওতামুক্ত রাখা হয়েছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক ডিএনসিসির এক কর্মকর্তা বলেন, অফিস আদেশের পরেও অনেক কর্মকর্তা শুক্রবারে গাড়ি ব্যবহার করেছেন। সেক্ষেত্রে ওই দিনের জ্বালানির খরচ নিজেকেই বহন করতে হয়েছে।

জানতে চাইলে ঢাকা উত্তর সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা বলেন, জ্বালানি ব্যয় কমাতে মেয়র যে নির্দেশনা অনুযায়ী ডিএনসিসি এই পদক্ষেপ নিয়েছে। দুই মাসের মাথায় ডিএনসিসির জ্বালানি ব্যয় সাশ্রয় হচ্ছে। তবে কিছু চ্যালেঞ্জ ছিল। সেগুলো মোকাবিলা করে আমরা সফল হয়েছি। এখন আর কোন কোন ক্ষেত্রে এই ব্যয় কমিয়ে আনা যায়, সেগুলো নিয়ে ভেবে দেখা হচ্ছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়