এনভয় টেক্সটাইলকে ১৫৩ কোটি দিচ্ছে এডিবি

এনভয় টেক্সটাইলকে ১৫৩ কোটি দিচ্ছে এডিবি

শেয়ারবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি এনভয় টেক্সটাইলস লিমিটেড তাদের দ্বিতীয় স্পিনিং ইউনিটের (ব্লেন্ডেড ইয়ার্ন প্রকল্প) জন্য এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কাছ থেকে ১ কোটি ৮ লাখ ইউরো দীর্ঘমেয়াদি ঋণ সুবিধা নিতে চুক্তি সই করেছে।





গত শনিবার এডিবি ও এনভয় টেক্সটাইলসের মধ্যে এ চুক্তি সই হয়েছে। এর মাধ্যমে জ্বালানি দক্ষ উৎপাদন সুবিধা স্থাপনের পাশাপাশি নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে। রোববার এডিবির পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ঋণ চুক্তি স্বাক্ষরের বিষয়টি জানানো হয়েছে।





এনভয় টেক্সটাইলসের কার্যালয়ে আয়োজিত এ ঋণ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশে এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং, এডিবির প্রাইভেট সেক্টর অপারেশনস অ্যান্ড প্রাইভেট-পাবলিক পার্টনারশিপের ভাইস প্রেসিডেন্ট অশোক লাভাসা, এনভয় টেক্সটাইলসের ভাইস চেয়ারম্যান প্রকৌশলী কুতুবউদ্দিন আহমেদ এবং এনভয় টেক্সটাইলসের ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ উপস্থিত ছিলেন।





এনভয় টেক্সটাইলসের দ্বিতীয় স্পিনিং ইউনিটের জন্য যন্ত্রপাতি ও আনুষঙ্গিক অন্যান্য সরঞ্জাম কেনা হবে এডিবির থেকে ঋণের অর্থে। দেড় বছরের গ্রেস পিরিয়ডসহ ঋণের মেয়াদ সাত বছর। গ্রেস পিরিয়ডের পর থেকে অর্ধবার্ষিক ভিত্তিতে ঋণের কিস্তি পরিশোধ করতে হবে। এনভয় টেক্সটাইলসের নতুন ইউনিটটি আরো বেশি জ্বালানিসাশ্রয়ী এবং এর বার্ষিক ৩ হাজার ৬০০ টন ডেনিম ফ্যাব্রিকস উৎপাদনের সক্ষমতা রয়েছে। ইউনিটটিতে নতুন করে ২৫০ জনের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। এ প্রকল্প বিদ্যুতের ব্যবহার কমানোর মাধ্যমে গ্রিনহাউজ গ্যাসের নিঃসরণ হ্রাসে ভূমিকা রাখবে। এর সঙ্গে এডিবি এক্ষেত্রে একটি লিঙ্গভিত্তিক কর্মপরিকল্পনা প্রণয়নে সহায়তা করবে, যার মাধ্যমে নারীদের কর্মসংস্থানের সুযোগ বাড়বে।





এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ভাইস প্রেসিডেন্ট অশোক লাভাসা এ বিষয়ে বলেন, ‘তৈরি পোশাক শিল্প বাংলাদেশের অর্থনীতির মূল চালিকাশক্তি এবং দেশের রফতানি আয়ের ৮০ শতাংশের বেশি এ খাত থেকে আসে। এনভয় শীর্ষস্থানীয় ডেনিম উৎপাদক। অত্যাধুনিক স্পিনিং সরঞ্জামাদি কোম্পানিটির সুতা উৎপাদন সক্ষমতা বাড়ানোর পাশাপাশি সুতা আমদানির ওপর নির্ভরতা কমাবে এবং এ শিল্পের দক্ষতা, স্থিতিশীলতা ও জ্বালানি দক্ষতা বাড়াবে। এ প্রকল্পের মাধ্যমে দুই দশক পর বস্ত্র খাতের অর্থায়নে এডিবি ফিসে এসেছে।’





ঋণ চুক্তির বিষয়ে এনভয় টেক্সটাইলসের ভাইস চেয়ারম্যান প্রকৌশলী কুতুবউদ্দিন আহমেদ বলেন, ‘আন্তর্জাতিক ঋণদাতা প্রতিষ্ঠান বিশেষ করে এডিবির মতো সংস্থার কাছ থেকে প্রথমবারের মতো অর্থায়ন সুবিধা পেয়ে আমরা আনন্দিত। এডিবির সঙ্গে আমাদের অংশীদারত্ব এনভয়ের নেতৃত্বের প্রতি স্বীকৃতিস্বরূপ এবং আমাদের টেকসই প্রবৃদ্ধির পথে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’





সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে ৫ শতাংশ চূড়ান্ত ও ৫ শতাংশ অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ দিয়েছে এনভয় টেক্সটাইলস। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫৬ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৬৩ পয়সা।





এনভয় টেক্সটাইলসের বর্তমানে বার্ষিক ৫ কোটি ২০ লাখ গজ ডেনিম ফ্যাব্রিক উৎপাদনের সক্ষমতা রয়েছে, যা দেশের মোট ডেনিম ফ্যাব্রিক উৎপাদন সক্ষমতার ১০ শতাংশ।





অর্থসংবাদ/এসএম


আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত