করহারের পার্থক্য বাড়লে পুঁজিবাজারে ভালো কোম্পানি আসবে: বিএমবিএ প্রেসিডেন্ট

করহারের পার্থক্য বাড়লে পুঁজিবাজারে ভালো কোম্পানি আসবে: বিএমবিএ প্রেসিডেন্ট


তালিকাভুক্ত ও অ-তালিকাভুক্ত কোম্পানির কর হার বৃদ্ধি পেলে ভালো কোম্পানিগুলো শেয়ারবাজারে আসবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমান।


মঙ্গলবার রাজধানীর হোটেল একাত্তরে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। বিএমবিএ এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) যৌথভাবে এ সভার আয়োজন করে।


ছায়েদুর রহমান বলেন, আমাদের পুঁজিবাজারে পলিসিগত সমস্যা আছে। তালিকাভুক্ত ও অ-তালিকাভুক্ত কোম্পানির কর হারের পার্থক্যের পরিমান অনেক কম। একটা কোম্পানি তালিকাভুক্ত না হওয়ার পেছনে অনেক কারণ রয়েছে।একটি কোম্পানি তালিকাভুক্ত হলে অনেক ব্যয় বৃদ্ধি পায়, সেখানে এই সাড়ে সাত শতাংশ কর হার তাদের কাছে তেমন গুরুত্বপূর্ণ বিষয় না। এই পার্থক্য বৃদ্ধি পেলে ভালো কোম্পানি বাজারে বিনিয়োগ করতে আগ্রহী হবে।


তিনি বলেন, আগে কোন কোম্পানি ভালো লভ্যাংশ দিতো সেটা দেখে বিনিয়োগককারীরা বিনিয়োগ করতো। এখন সেটি করে না। এধরনের মনোভাবের জন্য বাজারকে গতিশীল করা সম্ভব হবে না।


শেয়ারবাজারে পলিসি মেকিংয়ে সাংবাদিকদিকদের ভূমিকা আছে বলে মনে করেন বিএমবিএ প্রেসিডেন্ট। তিনি বলেন, আমরা প্রস্তাব দিয়েছি বাজারের সমস্যা সমাধান নিয়ে। আপনারা (সাংবাদিকরা) লিখেছেন। পরবর্তীতে সরকার সমস্যার সমাধান করেছে।


বাজারে গুজব প্রসঙ্গে তিনি বলেন, আমাদের বাজারে অনেক অপপ্রচার চলে। যেমন প্রধানমন্ত্রী মিতব্যয়ী হতে বলেছে বিনিয়োগকারীরা ধরে নিয়েছে ২০২৩ সালের দুর্ভিক্ষ শুরু হয়েছে। তিনি বলেন, গ্রামে গঞ্জে চাল, ডাল মজুদ আছে, বাংলাদেশে দুর্ভিক্ষ হবার সুযোগ নেই।


সিএমজেএফের সাবেক সভাপতি তৌহিদুল ইসলাম মিন্টু বলেন, মার্জিন ঋণ এবং ফোর্স সেলের কারণে পুঁজিবাজারে কৃত্রিমভাবে ধস নামে। মার্জিন ঋণের কারণে বিনিয়োগকারীরা নিঃস্ব হচ্ছে। এ সিস্টেম থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।


সিএমজেএফের সভাপতি জিয়াউর রহমানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আবু আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে বিএমবিএ এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের সদস্যরা উপস্থিত ছিলেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত